27 C
আবহাওয়া
৬:২৪ পূর্বাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি আরব ও আমিরাত ২২৫ কোটি ডলারের মার্কিন অস্ত্র কিনছে

সৌদি আরব ও আমিরাত ২২৫ কোটি ডলারের মার্কিন অস্ত্র কিনছে


বিএনএ, বিশ্বডেস্ক : সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে নতুন করে ২২৫ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

পেন্টাগন বলেছে যে, পররাষ্ট্র দপ্তর সৌদি আরবের কাছে সম্ভাব্য অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে, যার মধ্যে রয়েছে ২২০ এআইএম-নাইন এক্স ব্লক-টু সাইড উইন্ডার ট্যাকটিক্যাল মিসাইল এবং ২৫ কোটি ১৮ লাখ ডলার মূল্যের সংশ্লিষ্ট সরঞ্জাম। প্রায় একই ধরনের অস্ত্র বিক্রি করবে আরব আমিরাতের কাছেও।

এছাড়া, আমেরিকা ২৫০৩ এজিএম-১১৪আর-থ্রি হেলফায়ার-টু ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য বিক্রয় অনুমোদন করেছে। পেন্টাগন বলেছে, “প্রস্তাবিত অস্ত্র বিক্রয় চুক্তি সৌদি আরবের বর্তমান এবং ভবিষ্যত হুমকি মোকাবেলার ক্ষমতা বাড়াবে এবং মার্কিন বাহিনী ও অন্যান্য উপসাগরীয় দেশগুলোর হাতে থাকা সিস্টেমগুলোর সাথে আন্তঃকার্যক্ষমতা উন্নত করবে।”

মধ্যপ্রাচ্যে যখন প্রচণ্ড সামরিক উত্তেজনা বিরাজ করছে এবং যেকোনো সময় ভয়াবহ যুদ্ধ শুরু হতে পারে বলে আশংকা করা হচ্ছে তখন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আমেরিকার কাছ থেকে নতুন করে এসব অস্ত্র কিনতে যাচ্ছে।

এর বাইরে উচ্চ ক্ষমতার বিস্ফোরক অ্যান্টি-ট্যাঙ্ক ট্রেসার কার্তুজ, সেইসাথে বিভিন্ন ধরনের ট্যাঙ্ক, হাউইটজার, মেশিনগান এবং গোলাবারুদ বিক্রিরও চুক্তি হয়েছে। চলতি সপ্তাহের শুরুতে সৌদি প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমানের সাথে ফোনালাপে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন সৌদি আরবের প্রতিরক্ষার প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, বাইডেন প্রশাসন সৌদি সরকারের সাথে একটি দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি করার বিষয়ে আলোচনা করছে। সম্ভাব্য এ চুক্তির আওতায় আমেরিকা এবং সৌদি আরব দুই দেশই এই অঞ্চলে বা সৌদি মাটিতে হামলার শিকার হলে সামরিক সহায়তা দেয়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

বিএনএনিউজ/এইচ.এম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ