31 C
আবহাওয়া
৬:২৮ অপরাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ-ভারত: সিরিজের শেষ টি-টোয়েন্টি আজ

বাংলাদেশ-ভারত: সিরিজের শেষ টি-টোয়েন্টি আজ

বাংলাদেশ-ভারত তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে

স্পোর্টস ডেস্ক :  বাংলাদেশ আজ শনিবার(১২ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টি খেলতে নামবে। আগের দুই ম্যাচে হেরে যাওয়ায় এই ম্যাচটি বাংলাদেশের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। একই সঙ্গে, এটি মাহমুদউল্লাহ রিয়াদের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ, তাই জয় দিয়ে ভারত সফর শেষ করার লক্ষ্য থাকবে নাজমুল হোসেন শান্তর নেতৃত্বাধীন দলের। একাদশেও কিছু পরিবর্তন আসতে পারে।

এই ম্যাচে ওপেনার পারভেজ হোসেন ইমনের পরিবর্তে তানজিদ হাসান তামিমকে দেখা যেতে পারে। এছাড়া, জাকের আলীর জায়গায় অফস্পিনার শেখ মাহেদী হাসানকেও দলে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা রয়েছে। তবে একাদশে বড় কোনো পরিবর্তনের সম্ভাবনা কম।

ভারতের বিপক্ষে এখনও পর্যন্ত নিজেদের সেরা পারফরম্যান্স দেখাতে পারেনি বাংলাদেশ। আগে ব্যাটিং নিয়ে চিন্তা থাকলেও এখন বোলিং নিয়েও নতুন করে ভাবতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে, কারণ প্রথম দুই ম্যাচে বোলাররা তেমন সুবিধা করতে পারেননি।

হায়দরাবাদের উইকেট ব্যাটিং সহায়ক, এবং সর্বশেষ আইপিএলে এখানে রানবন্যা হয়েছিল। তাই বাংলাদেশ অতিরিক্ত একজন বোলার খেলানোর পরিকল্পনা করতে পারে। সেক্ষেত্রে জাকের আলীর জায়গায় একজন বাড়তি বোলারকে একাদশে দেখা যেতে পারে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, শেখ মাহেদী, রিশাদ হোসেন, তানজিম হাসান সাকিব, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

মাহমুদউল্লাহর বিদায়ী খেলায়  হোয়াইটওয়াশ ঠেকাতে পারবে টাইগাররা?

আজ সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচটি বিশেষভাবে স্মরণীয়, কারণ এটি বাংলাদেশের অন্যতম তারকা মাহমুদউল্লাহ রিয়াদের শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। এর মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়—পঞ্চপাণ্ডবদের যুগ।

তবে প্রশ্ন হলো, আগের দুই ম্যাচে ভারতের কাছে ধরাশায়ী হওয়া বাংলাদেশ কি মাহমুদউল্লাহর বিদায়ী ম্যাচটি জয় দিয়ে রাঙাতে পারবে? যদি আজকের ম্যাচেও হারতে হয়, তাহলে নাজমুল হোসেন শান্তর দলকে হোয়াইটওয়াশের লজ্জাও পেতে হবে।

বাংলাদেশের সামনে যখন প্রধান লক্ষ্য হোয়াইটওয়াশ এড়ানো এবং মাহমুদউল্লাহর বিদায় স্মরণীয় করে তোলা, তখন পরিসংখ্যান বলছে, এ ফরম্যাটে ভারতের বিপক্ষে জয় পাওয়া বাংলাদেশের জন্য কঠিন হবে। কারণ, ভারতের মাটিতে আগের ১৬ দেখায় বাংলাদেশ মাত্র একবারই জয়লাভ করেছে। এই সিরিজের আগের দুই ম্যাচে বাংলাদেশকে একতরফাভাবে হারিয়েছে ভারত, তাই ঘুরে দাঁড়ানোটা বাংলাদেশের জন্য সহজ হবে না।

এতদিন বাংলাদেশের জয়ের অন্যতম কারণ ছিল বোলারদের ভালো পারফরম্যান্স। ব্যাটাররা সেই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচ জিতত। কিন্তু এই সিরিজে ভারতের বিপক্ষে বাংলাদেশের বোলাররা তেমন কোনো সুবিধা করতে পারেননি, ফলে ব্যাটারদের ওপর চাপ বেড়ে গেছে। তাই আজকের ম্যাচে জিততে হলে বোলারদের পারফরম্যান্সই হতে পারে মূল চাবিকাঠি। অন্যথায় আরও একটি পরাজয় বাংলাদেশের সামনে অপেক্ষা করছে।

বিএনএনিউজ২৪, এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ