27 C
আবহাওয়া
৬:৩০ পূর্বাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » এইচএসসির ফলাফল ঘোষণা ১৫ অক্টোবর

এইচএসসির ফলাফল ঘোষণা ১৫ অক্টোবর

এইচএসসির ফলাফল ঘোষণা ১৫ অক্টোবর

বিএনএ, ঢাকা: এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে মঙ্গলবার (১৫ অক্টোবর)। বেলা ১১টায় সব বোর্ডের ফল প্রকাশ করা হবে। তবে অন্যবারের মতো সরকার প্রধান বা প্রধান উপদেষ্টা কিংবা শিক্ষা উপদেষ্টা এবার ফল ঘোষণা করবেন না। শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা স্ব স্ব বোর্ডের ফল প্রকাশের ঘোষণা দেবেন।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ সব তথ্য জানিয়েছেন। তিনি দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা এবং কারিগরি বোর্ড নিয়ে গঠিত বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ।

বিগত বছরগুলোতে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান গণভবনে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দিতেন। সেখান থেকে প্রধানমন্ত্রী ফল প্রকাশের ঘোষণা দিতেন। এরপর শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অথবা সচিবালয় থেকে এইচএসসির ফলাফল বিস্তারিত গণমাধ্যমের সামনে তুলে ধরতেন। এ প্রক্রিয়া এক রকম রীতি হয়ে উঠেছিল। এতে অনেক সময় ফল প্রকাশে দেরি হতো। সেই প্রক্রিয়া থেকে বেরিয়ে এসে অন্তর্বর্তী সরকার এবার  বোর্ডগুলোকে ফল প্রকাশের ঘোষণা দেওয়ার সুযোগ করে দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ প্রক্রিয়া বোর্ডগুলোকে জানানো হয়েছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘এবার ফল প্রকাশ হবে কিছুটা ভিন্ন ধারায়। বোর্ডগুলো নিজ উদ্যোগে ফল প্রকাশ করবে। তবে সময়টা কেন্দ্রীয়ভাবে ঠিক করে দেওয়া হয়েছে। সেটা হলো, বেলা ১১টা। ওইসময় সব বোর্ড আনুষ্ঠানিকভাবে ওয়েবসাইটে ফল প্রকাশ করবে। একই সময়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানও ফল পেয়ে যাবে। তারা নিজ নিজ প্রতিষ্ঠানে ফলাফল টাঙিয়ে দিতে পারবে।’

ফলাফল পাওয়া যাবে যেভাবে:

ফল প্রকাশের দিন অর্থাৎ ১৫ অক্টোবর ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে কলেজ ছুটি। দুর্গাপূজার যে ছুটি চলমান, তা ওই সময়েও থাকবে। ফলে কলেজে শিক্ষার্থীদের উপস্থিতি থাকবে না। ফলাফল জানতে হয়তো ফলপ্রার্থী শিক্ষার্থীরা যাবেন। তবে বেশিরভাগ শিক্ষার্থী অনলাইনে ফলাফল দেখে থাকেন। সেদিক বিবেচনা করে অনলাইনে কীভাবে ফলাফল জানা যাবে, তা বিস্তারিত জানিয়েছে শিক্ষা বোর্ড।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এস.এম.এসের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি অক্ষরে এইচএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে শিক্ষার্থীকে প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে থাকা ফলাফল অপশনে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করলেই শিক্ষার্থীরা তার পুরো রেজাল্ট শিট দেখতে পাবেন।

বিএনএনিউজ / আরএস,ওজি/ শাম্মী/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ