25 C
আবহাওয়া
৫:২৩ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » চবি দর্শন বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স সোমবার

চবি দর্শন বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স সোমবার


বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দর্শন বিভাগের ৫০ বছর পূর্তিতে সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী সোমবার আন্তর্জাতিক কনফারেন্সের ও মিলনমেলার আয়োজন করেছে বিভাগটি। প্রথমবারের মতো “Philosophy: Now and Here” প্রতিপাদ্যে এ আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর আড়াইটায় চবি সাংবাদিক সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিষয়টি জানান আয়োজকরা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সুবর্ণজয়ন্তী ও আন্তর্জাতিক কনফারেন্স উদযাপন কমিটির আহ্বায়ক ও দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. আব্দুল মান্নান, অধ্যাপক ড. মো. কোরবান আলী, সহযোগী অধ্যাপক ও আয়োজক কমিটির সদস্য সচিব মাছুম আহমেদ ও ড. শিরিন আকতার।

কনফারেন্সের উদ্বোধনী সেশনে প্রধান অতিথি থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুল হক।

কনফারেন্সে কী-নোট স্পিকার হিসেবে থাকবেন ভারতের কেরিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন মেথিউ। অতিথি বক্তা হিসেবে থাকবেন পিএইচপি’র চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান এবং ইউনাইটেড বোর্ড সাউথ এশিয়ার প্রধান অধ্যাপক ড. মাহের স্পারজিয়ন।

দিনব্যাপী এ আন্তর্জাতিক কনফারেন্সে মোট ৭টি একাডেমিক সেশনে মূল প্রতিপাদ্যে ৫টি বিষয়বস্তু যথাক্রমে ‘পলিটিক্স, পিস, অ্যান্ড জাস্টিস’, ‘এথিকস ইন দ্য মডার্ন ওয়ার্ল্ড’, ‘ফিলোসফি অ্যান্ড এডুকেশন’, ‘মেটাফিজিক্যাল ইনকুইরিজ ইন দ্য কনটেমপরারি ওয়ার্ল্ড’ এবং ‘ফিলোসফি: ইন্টার ডিসিপ্লিনারি পারসপেকটিভ’ এর ওপর মোট ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।

কেরিয়া বিশ্ববিদ্যালয়ের একাধিক গবেষক ছাড়াও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, বানারসি হিন্দু ইউনিভার্সিটি, আলিগড় মুসলিম ইউনিভার্সিটি, যাদবপুর ইউনিভার্সিটি, বর্ধমান ইউনিভার্সিটিসহ আরও বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান থেকে গবেষকরা কনফারেন্সে যোগ দেবেন। এছাড়া দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আয়োজক প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপকরা কনফারেন্সে অংশ নেবেন। পাশাপাশি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর ইউরোপীয় অধ্যাপকসহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কনফারেন্সে প্রবন্ধ উপস্থাপন করবেন ।

১৯৭৩ সালের ১ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু হয় দর্শন বিভাগের। যার প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন ড. এম মিজানুর রহমান। ১৯৭২-৭৩ শিক্ষাবর্ষে অনার্স প্রোগ্রামে ১৮ জন শিক্ষার্থী এবং একই শিক্ষাবর্ষে এমএ প্রিলিমিনারি প্রোগ্রামে ৭ জন শিক্ষার্থী ভর্তি হন। পরবর্তীতে বিভাগে এমফিল ও পিএইচডি প্রোগ্রাম শুরু হয়। ‘প্রজ্ঞা’ নামে বিভাগের একটি গবেষণা জার্নাল রয়েছে। রয়েছে ড. এম মিজানুর রহমান স্মৃতি সেমিনার নামে একটি বিভাগীয় পাঠাগার।

বর্তমানে চবির দর্শন বিভাগের অনার্স, মাস্টার্সসহ এমফিল ও পিএইচডি প্রোগ্রামে প্রায় ৭০০ শিক্ষার্থী অধ্যয়নরত আছেন। পাঁচ দশকের পথচলায় প্রায় চার হাজার শিক্ষার্থী এখান থেকে পড়াশোনা শেষ করেছেন। ২০২৩ সালে বিভাগে ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী-শিক্ষকদের মিলনমেলা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ২৭ অক্টোবর চবির জারুলতলায় অনুষ্ঠেয় এ উৎসবে অংশ নিতে ইতিমধ্যে বিভাগের প্রায় দুই হাজার শিক্ষার্থী নিবন্ধন করেছেন।

বিএনএ নিউজ/ সুমন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ