32 C
আবহাওয়া
২:৩৩ পূর্বাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ওডিআই বিশ্বকাপের সময় টপ র‌্যাংকিংয়ে থাকছে কোন দল

ওডিআই বিশ্বকাপের সময় টপ র‌্যাংকিংয়ে থাকছে কোন দল

ICC Men's Cricket World Cup 2023.

স্পোর্টস ডেস্ক : আইসিসি ওডিআই(পুরুষ) বিশ্বকাপ(ICC Men’s Cricket World Cup 2023) খেলা যতই এগিয়ে আসছে ততই ওডিআই র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল হওয়ার জন্য  ভারত, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যে রীতিমত চলছে প্রতিযোগিতা। এশিয়া কাপের উত্তেজনাপূর্ণ সমাপ্তি ঘটলে আগামী কয়েকদিনের মধ্যে আরও তীব্র হবে।

অস্ট্রেলিয়া বর্তমানে এমআরএফ টায়ার্স ওডিআই টিম র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে।

দ্বিতীয় স্থানে পাকিস্তান এবং তৃতীয় স্থানে রয়েছে ভারত।

৫ অক্টোবর শুরু হতে যাচ্ছে ওডিআই(পুরুষ) বিশ্বকাপ।  শুরুর আগে প্রতিটি দল খেলার ফিক্সচারগুলি দেখে নিই।

অস্ট্রেলিয়া,বর্তমান র‌্যাঙ্কিং: ১, বর্তমান রেটিং: ১২১

আসন্ন ম্যাচ: দক্ষিণ আফ্রিকা (১২ সেপ্টেম্বর, ১৫ সেপ্টেম্বর, ১৭ সেপ্টেম্বর), ভারত (২২ সেপ্টেম্বর, ২৪ সেপ্টেম্বর, ২৭ সেপ্টেম্বর)

অস্ট্রেলিয়া বিশ্বকাপের শুরুতে র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল হিসেবে বক্স সিটে রয়েছে কারণ তারা ইতিমধ্যেই তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বীদের থেকে তিন পয়েন্টের সুবিধা পেয়েছে এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিনটি ম্যাচ তাদের আরও কাছে ঠেলে দেবে।

প্রোটিয়াদের বিরুদ্ধে এই তিনটি ম্যাচে জয় অসিদের সিরিজ সুইপ করতে সাহায্য করবে, কিন্তু বিপরীতে দুই বা তার বেশি হার পাকিস্তান ও ভারতকে তাদের ওভারহল করার এবং বিশ্বকাপের আগে ১ নম্বর র‌্যাঙ্কিং নেওয়ার সুযোগ দেবে।

এই মাসের শেষের দিকে ভারতে অস্ট্রেলিয়ার তিন ম্যাচের সিরিজ শেষে বলা যাবে বিশ্বকাপের শুরুতে শীর্ষস্থানীয় র‌্যাঙ্কিংয়ে কে থাকছে।

পাকিস্তান, বর্তমান র‌্যাঙ্কিং: ২, বর্তমান রেটিং: ১১৮

আসন্ন ম্যাচ: শ্রীলঙ্কা (১৪ সেপ্টেম্বর), সম্ভাব্য এশিয়া কাপ ফাইনাল (১৭ সেপ্টেম্বর)

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে বিশ্বকাপের শুরুতে পাকিস্তানের র‍্যাঙ্কিং নম্বর ১ পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।

এশিয়া কাপের ম্যাচে আরেকটি জয় বিশ্বকাপের আগে পাকিস্তানকে শীর্ষস্থানে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট হতে পারে।

দুর্ভাগ্যবশত পাকিস্তানের এশিয়া কাপের সমাপ্তি এবং বিশ্বকাপ শুরুর  আগে  আর কোনো ওডিআই ম্যাচ নেই, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচগুলি ছাড়া যা ওডিআই মর্যাদা বহন করে না। .

যদিও এটি তাদের পক্ষে কাজ করতে পারে, যদি তারা এশিয়া কাপ জিততে পারে এবং এর মধ্যে অস্ট্রেলিয়া ও ভারতের মূল্যবান রেটিং পয়েন্ট কমাতে পারে।

ভারত, বর্তমান র‌্যাঙ্কিং: ৩, বর্তমান রেটিং: ১১৫

আসন্ন ম্যাচ: শ্রীলঙ্কা (১২ সেপ্টেম্বর), বাংলাদেশ (১৫ সেপ্টেম্বর), সম্ভাব্য এশিয়া কাপ ফাইনাল (১৭ সেপ্টেম্বর), অস্ট্রেলিয়া (২২ সেপ্টেম্বর, ২৪ সেপ্টেম্বর, ২৭ সেপ্টেম্বর)।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিন প্রতিদ্বন্দ্বীর মধ্যে ভারত সবচেয়ে বেশি ওডিআই ম্যাচ খেলে এবং এটি তাদের সাম্প্রতিক জয়ী ফর্ম ধরে রাখতে পারলে অস্ট্রেলিয়া ও পাকিস্তানকে ছাড়িয়ে যেতে পারে।

রোহিত শর্মার দল এই বছরের এশিয়া কাপে এখনও পরাজয়ের স্বাদ পায়নি এবং অস্ট্রেলিয়া এবং পাকিস্তান তাদের আসন্ন ম্যাচ হারলে তারা গাণিতিকভাবে টুর্নামেন্ট জিতে এক নম্বরে পৌঁছাতে পারে।

অস্ট্রেলিয়ার অনুরূপ হওয়ায়, প্যাট কামিন্স দলের বিরুদ্ধে ভারতের আসন্ন তিন ম্যাচের সিরিজ শেষে কোন দল বিশ্বকাপে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকবে তা নির্ধারণে গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে পারে।

বর্তমান পুরুষ ওডিআই দল র‌্যাংকিং (Men’s ODI Team Rankings)

দেশ ম্যাচ পয়েন্ট রেটিং
1 Australia 25 3,014 121
2 Pakistan 26 3,061 118
3 India 38 4,374 115
4 New Zealand 28 2,957 106
5 England 25 2,480 99
6 South Africa 21 2,047 97
7 Bangladesh 32 2,941 92
8 Sri Lanka 35 3,215 92
9 Afghanistan 21 1,687 80
10 West Indies 38 2,582 68

সূত্র: আইসিসি

বিএনএনিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ