38 C
আবহাওয়া
৩:৪২ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » মরক্কোয় ভূমিকম্প: নিহতের সংখ্যা ২৮৬২ছাড়াল

মরক্কোয় ভূমিকম্প: নিহতের সংখ্যা ২৮৬২ছাড়াল

মরক্কোতে ভূমিকম্পে নিহত বেড়ে ৮২০

বিএনএ, বিশ্বডেস্ক: ২ হাজার ৮৬২ ছাড়িয়ে গেছে উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানি। স্মরণকালের ভয়াবহ এই ভূমিকম্পে আহত হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। ধ্বংস হয়েছে অসংখ্য বাড়িঘর।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক বার্তাসংস্থা রয়টার্স।

গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে মরক্কোর মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মারাক্কেশ শহর থেকে ৭১ কিলোমিটার দূরে এটলাস পর্বতমালা এলাকার ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পে অসংখ্য বাড়িঘর ধসে পড়ে, অনেক ভবনের দেয়াল ফেটে যায় এবং বহু মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছেন। গত এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে মরক্কোয় আঘাত হানা সবচেয়ে বড় এই ভূমিকম্পে মৃতের সংখ্যা কেবল বাড়ছেই।

সবশেষ তথ্য অনুযায়ী, ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২ হাজার ৮৬২ জনে পৌঁছেছে এবং আহতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৫৬২ জনে। এ ছাড়া হতাহতদের উদ্ধারসহ জীবিতদের খুঁজে বের করতে মরক্কোর উদ্ধারকারীদের সঙ্গে যোগ দিয়েছে স্পেন, ব্রিটেন এবং কাতারের অনুসন্ধান দল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে বিধ্বস্ত টিলমেল গ্রামে প্রায় সব বাড়ি বিধ্বস্ত হয়ে গেছে। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে থাকা অসংখ্যা গৃহপালিত পশুর মরদেহ থেকে দুর্গন্ধ ছড়াতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূমি থেকে ১৮ দশমিক ৫ কিলোমিটার গভীরে। আর কেন্দ্রস্থল মারাকেশ শহর থেকে প্রায় ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ১৯ মিনিট পর আবারো অনুভূত হয় ৪ দশমিক ৯ মাত্রার আরেকটি কম্পন। আতঙ্কিত হয়ে বাড়ি থেকে বের হয়ে সড়কের ওপর অবস্থান নেয় মানুষ।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ