29 C
আবহাওয়া
৮:২৮ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চলতি মাসে আরও দেড় কোটি ভ্যাকসিন আসবে : স্বাস্থ্যমন্ত্রী

চলতি মাসে আরও দেড় কোটি ভ্যাকসিন আসবে : স্বাস্থ্যমন্ত্রী

এ মাসে আরও দেড় কোটি ভ্যাকসিন আসবে : স্বাস্থ্যমন্ত্রী

বিএনএ ঢাকা: দেশে বর্তমানে ভ্যাকসিনের সংকট নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। চলতি মাসের মধ্যেই আরও দেড় কোটি ভ্যাকসিন দেশে আসবে বলেও জানান তিনি।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জুনিয়র কনসালটেন্ট (অ্যানেস্থেসিওলজি) পদে নব নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের যোগদান ও অরিয়েন্টেশন প্রোগ্রামে এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

সে সময় জাহিদ মালেক আরও বলেন, দেশে এখন করোনা নিয়ন্ত্রণে আছে। কোনো জাদুতে এটা হয়নি। চিকিৎসক ও সবার সম্মিলিত প্রচেষ্টায় তা সম্ভব হয়েছে। তবে, যেকোনো সময় করোনা বাড়তে পারে। এজন্য সবাইকে সচেতন থাকার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ সাফল্য লাভ করেছে। বিশ্বের অনেক দেশ সেটি পারেনি। এমনকি ভারত, আমেরিকা ও যুক্তরাজ্যও করোনা নিয়ন্ত্রণ করতে করতে পারেনি। দেশে করোনা নিয়ন্ত্রণ থাকায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হয়েছে এবং দেশের অর্থনৈতিক অবস্থা ভালো আছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, কোভিড মহামারির কথা বিবেচনা করে একই সঙ্গে ৬ষ্ঠ গ্রেডে ৪০৯ জন অ্যানেস্থেসিয়া চিকিৎসক নিয়োগ প্রদান একটি যুগান্তকারী ঘটনা। কোভিডের অতিমারির কথা বিবেচনা করে দেশের প্রত্যন্ত এলাকার হাসপাতালগুলোতে অ্যানেস্থেসিয়া চিকিৎসকের অতি বেশি প্রয়োজন দেখা দেয়। এই পদে পূর্বে অনুমোদিত ৬০৮টি পদের বিপরীরে মাত্র ৩০ জন চিকিৎসক কর্মরত ছিলেন। গত ২০২০ সালে ১৬৯ জন চিকিৎসককে পদোন্নতি দেয়া হয়। সে সময় উপযুক্ত প্রার্থী না থাকায় অবশিষ্ট ৪০৯টি পদে পদোন্নতি দেয়া সম্ভব হয়নি। গত ৭ জুলাই,  ৪০৯টি শুন্য পদে সরাসরি নিয়োগের জন্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনকে অনুরোধ করা হলে গত ৫ সেপ্টেম্বর,  সেই নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলে জানান জাহিদ মালেক।

স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব ডা. এম এ আজিজ।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ