36 C
আবহাওয়া
১২:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » গ্যাস পরিবহনের রাশিয়ার অনুরোধ নাকচ করেছে ইউক্রেন

গ্যাস পরিবহনের রাশিয়ার অনুরোধ নাকচ করেছে ইউক্রেন


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের সোখরানোভকা পয়েন্ট দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস পরিবহনের ব্যবস্থা বহাল রাখার জন্য রাশিয়ার অনুরোধ নাকচ করে দিয়েছে কিয়েভ। বৃহস্পতিবার (১২ মে) রাশিয়ার এনার্জি জায়ান্ট গজপ্রম একথা জানিয়েছে।

গজপ্রমের মুখপাত্র সের্গেই সপ্রিয়ানভ জানিয়েছেন, বর্তমানে রাশিয়া থেকে সুদঝা এন্ট্রিপয়েন্ট দিয়ে ইউরোপে গ্যাস রপ্তানি করা হচ্ছে; সোখরানোভকা পয়েন্ট দিয়ে ইউরোপে গ্যাস পরিবহনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইউক্রেন।

গজপ্রম বলছে, সুদঝা পয়েন্ট দিয়ে আজ গ্যাস পরিবহন করা হয়েছে মোট ৫০.৬ মিলিয়ন ঘনমিটার যা ইউক্রেনের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। গজপ্রম বলছে, প্রতিদিন যে পরিমাণে গ্যাস রপ্তানি করা হয় তার চেয়ে এই পরিমাণ শতকরা ৩০ ভাগ কম।

সোখরানোভকা পয়েন্ট দিয়ে প্রতিদিন ইউরোপে ৩২.৬ মিলিয়ন ঘনমিটার গ্যাস রপ্তানি করা হয়। অর্থাৎ রাশিয়া ইউক্রেনের মধ্যদিয়ে ইউরোপে যে পরিমাণে গ্যাস রপ্তানি করে থাকে তার এক-তৃতীয়াংশ এই পয়েন্ট দিয়ে সম্পন্ন হয়ে থাকে।

ইউক্রেন বলছে, রুশ সেনারা সোখরানোভকা পয়েন্টে ঝামেলা করার কারণে তারা এই পয়েন্ট দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। অন্যদিকে গজপ্রম বলছে, এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করার কোনো যৌক্তিক কারণ নেই। রুশ কোম্পানিটি জানায়, ইউক্রেনের ভেতর দিয়ে গ্যাস পাইপলাইন নেয়ার কারণে যে ফি দেয়া হয় তা পরিশোধ করা রয়েছে।(পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ