32 C
আবহাওয়া
৫:৩৯ অপরাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » ইরান-ইসরায়েল উত্তেজনা, যা বলল রাশিয়া

ইরান-ইসরায়েল উত্তেজনা, যা বলল রাশিয়া


বিএনএ বিশ্বডেস্ক : ইরান ও ইসরাইলের মধ্যে উত্তেজনা বৃদ্ধির কারণে  সবাইকে সংযত থাকার আহ্বান জানিয়েছে রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য।গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে ইসরাইলি হামলার প্রতিশোধ নিতে একের পর এক হুমকি দিয়ে আসছে ইরান। আবার ইরানের নাম না নিলেও হামলা হলে পাল্টা হামলার হুঁশিয়ারি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর।

সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা চ্যালেঞ্জিং সময় পার করছি। গাজায় অভিযান অব্যাহত রেখে জিম্মিদের ফিরিয়ে আনার চেষ্টা করছি। অন্যান্য জায়গা থেকে চ্যালেঞ্জের জন্যও প্রস্তুতি নিচ্ছি। আমাদের ওপর হামলা হলে, পাল্টা হামলা করবো’।

এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে বাড়ছে উত্তেজনা। উত্তেজনা  বাড়াতে ইরানের প্রতি আহ্বান জানাতে চীন, তুরস্ক, সৌদি আরবকে অনুরোধ জানিয়েছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যে ঝুঁকি ইস্যুতে উদ্বিগ্ন। সম্প্রতি ইসরায়েল ও দেশটির জনগণের বিরুদ্ধে হুমকি দিচ্ছে ইরান। উত্তেজনা কমাতে ইরানকে অনুরোধ করার জন্য বিভিন্ন দেশের সাথে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন।’

এছাড়া সংযত থাকার জন্য ইরানকে আহ্বান জানিয়েছে জার্মানিও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে। এর মধ্যে কেউ আগুনে ঘি ঢালার কাজ করবেন না। বিবাদমান সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানাচ্ছি।’

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ