32 C
আবহাওয়া
৯:০১ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » নতুন জাতের সিম উদ্ভাবন করলেন কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

নতুন জাতের সিম উদ্ভাবন করলেন কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

নতুন জাতের সিম (বিইউ-৭) উদ্ভাবন

বিএনএ, গাজীপুর : গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ গবেষকরা নতুন জাতের সিম (বিইউ-৭) উদ্ভাবন করেছেন।

জানা গেছে, দীর্ঘ দিন যাবত এই জাতের সিম উদ্ভাবনের জন্য দিন-রাত পরিশ্রম করে আসছিলেন ওই গবেষকরা। তাদের সেই শ্রমের ফল পেলেন চলতি বছরে। সাম্প্রতিক সময়ে দেশের কৃষি বিভাগ এবং বীজ বোর্ড এর অনুমোদন দিয়েছেন মার্কেটে চলার জন্য।

বিইউ-৭ জাতের সিমের বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, এটি লবণ সহনশীল এবংদেশের নদী অববাহিকা অঞ্চলের মধ্যে এর ফলন এবং ব্যাপক সম্ভাবনা নিহিত রয়েছে। এই জাতের সিমে পুষ্টি মানেও রয়েছে অনেক ওষুধী গুণাবলী।এ সিমের মাঝে ভিটামিন এ,সি,ও প্রচুর পরিমানে অন্য আন্য পুষ্টি মানও রয়েছে।

গবেষকদের তথ্যমতে, এই জাতের সিম চাষে কৃষকদের উৎপাদন খরচ খুব কম এবং উচ্চ ফলনের অপার সম্ভাবনা রয়েছে, পাশাপাশি যে এলাকায় নদী প্রভাহিতর সংখ্যা বেশি ওই সব এলাকার মধ্যে এর চাষের জন্যে বেশি উপযোগী। সামাজিক ভাবে তৈরি গোবর, পঁচাআবর্জনা ও গবাদিপশুর মলমূত্র জমিতে ফেলে দিয়ে সহজে সার তৈরি করে এর চাষে কৃষক ভাল করবেন।

গবেষকরা জানান, দক্ষিণের জেলা সমূহ গুলো- বরিশাল, ভোলা,পিরোজপুর, মাদারীপুর, চাঁদ, এসব এলাকার জমিতে এই জাতের সিম চাষের জন্য বেশি উপযোগী। কারণ এখানকার মাটি প্রচুর পরিমানে এর চাষের অনুকূল পরিবেশ বিরাজ করে এবং এসব এলাকার কৃষকরাও খুব ভাল করবেন।

গবেষণা দলের প্রধান ডঃ গোলাম রসুল জানান, বাংলাদেশের জন্য বিরাট সুখবর এই জাতের সিম উদ্ভাবন। কারণ, এটি কৃষক পরিবার চাষ করে খুব কম খরচে অধিক মুনাফা অর্জন করবেন।
বিএনএনিউজ/রুকন, জেবি

Loading


শিরোনাম বিএনএ