30 C
আবহাওয়া
৭:৩৩ অপরাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » করোনার উচ্চ ঝুঁকিতে রাজধানী

করোনার উচ্চ ঝুঁকিতে রাজধানী

করোনার উচ্চ ঝুঁকিতে রাজধানী

বিএনএ ঢাকা: করোনা সংক্রমণের ক্ষেত্রে রাজধানী ঢাকা উচ্চ ঝুঁকিতে রয়েছে। সারাদেশে সংক্রমণের গড় হার ১৩ দশমিক ৬৫ শতাংশ। কিন্তু রাজধানীর অন্তত ১৭টি স্থানে সংক্রমণের হার ৩০ শতাংশেরও বেশি পাওয়া গেছে।রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) দেয়া তথ্য অনুযায়ী, আরও ২৩টি এলাকায় সংক্রমণের হার ২০ শতাংশেরও বেশি।আর রাজধানীর ১৯টি থানার মধ্যে রূপনগর ও আদাবর থানায় শনাক্তের হার সবচেয়ে বেশি।

আইইডিসিআর জানিয়েছে, রাজধানীর উত্তর সিটি করপোরেশনের রূপনগর থানা এলাকায় শনাক্তের হার ৪৬ শতাংশ।আদাবর থানা এলাকায় শনাক্তের হার ৪৪ শতাংশ। আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংক্রমণের হার উত্তরের চেয়ে বেশি।রূপনগর ও আদাবর ছাড়া যেসব থানায় সংক্রমণের হার ৩০ শতাংশের বেশি, সেগুলো হল- শাহ আলী, তুরাগ, মিরপুর, রামপুরা, কলাবাগান, তেজগাঁও, মোহাম্মদপুর, মুগদা, গেণ্ডারিয়া, ধানমণ্ডি, হাজারীবাগ, নিউমার্কেট, চকবাজার, সবুজবাগ, মতিঝিল, দারুসসালাম ও খিলগাঁও।

সংক্রমণের হার ২১ থেকে ৩০ শতাংশের মধ্যে আছে- এমন থানাগুলো হচ্ছে- শাহবাগ, বংশাল, লালবাগ, শাহজাহানপুর, রমনা, কামরাঙ্গীরচর, শ্যামপুর, বাড্ডা, বনানী, উত্তরখান, শেরে বাংলা নগর, সূত্রাপুর, যাত্রাবাড়ী, পল্লবী, কাফরুল, ডেমরা, ওয়ারী, ভাটারা, দক্ষিণখান, খিলক্ষেত, কদমতলী, উত্তরা পূর্ব ও পল্টন থানা এলাকা।

এদিকে, করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় সপ্তাহখানেক ধরে রাজধানীর হাসপাতালগুলোতে বাড়ছে ভিড়।দিন কিংবা রাত সবসময় হাসপাতালে বাড়ছে শ্বাসকষ্টসহ করোনার নানা উপসর্গ নিয়ে নতুন রোগীর ভিড়।স্বজনরা রোগীকে হাসপাতালে ভর্তি করতে পারলেও মিলছে না আইসিইউ বেড। এমন অবস্থায় রোগীকে বেডে রেখে তারা খুঁজে বেড়াচ্ছেন আইসিইউ।এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ছোটাছুটির পরও মিলছে না আইসিইউ বেড।কোন হাসপাতালেই আইসিইউ বেড খালি নেই।

রোগীর স্বজনরা বলেন, ঢাকা শহরে যতগুলো হাসপাতাল আছে তারা শুধু বলবে এখানে সিট খালি বা ওখানে সিট খালি আছে। কিন্তু কোথাও কোনো সিট খালি নেই। অন্যদিকে, আইসিইউ নিয়ে একটি সিন্ডিকেট কাজ করছে বলে অভিযোগ রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ