32 C
আবহাওয়া
১২:৪৭ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » পরিবেশ রক্ষায় ববি সমাজবিজ্ঞান শিক্ষার্থীদের ভিন্নধর্মী উদ্যোগ

পরিবেশ রক্ষায় ববি সমাজবিজ্ঞান শিক্ষার্থীদের ভিন্নধর্মী উদ্যোগ


বিএনএ, ববি: “আসুন আমাদের পরিবেশ বাঁচাতে একসাথে হাত মেলাই” প্রতিপাদ্যকে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভিন্নধর্মী উদ্যোগে পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধি ও ক্যাম্পাস পরিষ্কার কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১১ মার্চ) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ডফ্লোরে ফিল্ডওয়ার্কটির উদ্বোধন করেন কোর্সটির শিক্ষক সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা আফরোজ।

বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের “সোশ্যালজি অফ এনভায়রনমেন্ট” নামে একটা কোর্সের অধীনে ফিল্ডওয়ার্কের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই কর্মসূচি পালিত হয়। পরিবেশবান্ধব পাটের তৈরি ব্যানারে কর্মসূচির উদ্বোধন করা হয়।

“আসুন আমাদের পরিবেশ বাঁচাতে একসাথে হাত মেলাই” প্রতিপাদ্যকে সামনে রেখে কর্মসূচিটি পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অংশ তারা পরিষ্কার করেন। এসময় পরিবেশ রক্ষায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক লেখা সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

ভিন্নধর্মী এমন আয়োজনে প্রশংসা করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. সোহাগ মিয়া বলেন, পরিবেশ দূষণ ও প্রাকৃতিক দুর্যোগের সাথে একদিন হয়তো হারিয়ে যাবে পৃথিবী নামক বসবাস উপযোগী গ্রহের অস্তিত্ব। যা কিনা একই সাথে বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের আবাসস্থল। আর এই আবাসস্থলকে টিকিয়ে রাখতে আমাদের করণীয় বেশি বেশি জনসচেতনতা বৃদ্ধি করা। আমাদের ফিল্ডওয়ার্কে পরিবেশ রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির কাজটি করতে চেষ্টা করেছি সাথে সাথে নিজেরাও পরিচ্ছন্নতার কাজে অংশগ্রহণ করি।

কোর্স শিক্ষক সহকারী অধ্যাপক ফারজানা আফরোজ বলেন, আমরা সাধারনত স্টুডেন্টদের গদবাধা এসাইনমেন্ট দিয়ে থাকি যেটা থেকে সাধারণত শিক্ষার্থীরা তেমন কিছুই শিখতে পারছে না। কারন বেশিরভাগ শিক্ষার্থীরাই কপি-পেস্ট করে তাদের এসাইনমেন্ট জমা দেয়। যেটা মূলত কার্যকরী কিছুই হয় না। তাই ভাবছিলাম এই এসাইনমেন্ট প্রেজেন্টেশন এর বাইরে কিছু করা যায় কিনা। আর সেই ভাবনা থেকেই মূলত আমাদের এই আয়োজন। তাছাড়া যেহেতু এটি sociology of environment একটি কোর্স তাই এই কোর্সে আমরা theoretically পড়ার পাশাপাশি প্র্যাক্টিক‍্যাল কাজও করতে চেয়েছি। যেখানে শিক্ষার্থীরা নিজেরা তাদের পরিবেশকে সুন্দর রাখার পাশাপাশি অন্যদেরকেও সচেতন করতে পারে। আর সেটা আমরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দিয়েই শুরু করেছি। সেই সাথে আমাদের মাননীয় ভিসি স্যারকেও অসংখ্য ধন্যবাদ দিতে চাই যিনি আমাদের এই কাজের ভূয়সী প্রশংসা করেছেন এবং ভবিষ্যতেও এইরকম আরো ইতিবাচক কর্মকান্ড করার জন্য অনুপ্রেরণা দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরিবেশ রক্ষায় এমন আয়োজন আসলেই প্রশংসার দাবি রাখে। আমি তাদেরকে সাধুবাদ জানাই এবং সকলের প্রতি আহ্বান থাকবে আসুন আমরা সকলে মিলে পরিবেশ রক্ষায় সচেতনতা গড়ে তুলতে সহযোগিতা করি। তিনি আরও বলেন, আমরাও পরিবেশ রক্ষায় নানা ধরনের উদ্যোগ ও কর্মপ্রয়াস হাতে নিয়েছি। পরিষ্কার, পরিচ্ছন্ন ও আদর্শ একটি ক্যাম্পাস তৈরিতে আমরা কাজ করছি।”

বিএনএ/ রবিউল, এমএফ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ