28 C
আবহাওয়া
৫:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » নারীর ক্ষমতায়নে অনুকরণীয় দেশ- মোস্তাফা জব্বার

নারীর ক্ষমতায়নে অনুকরণীয় দেশ- মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

ঢাকা  : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, নারীর ক্ষমতায়ন ও নারী শিক্ষা সম্প্রসারণে বাংলাদেশ পৃথিবীর অনুকরণীয় দেশ। ডিজিটাল বাংলাদেশের সুযোগ কাজে লাগিয়ে আমাদের দেশের নারীরা শিল্প বাণিজ্যে অনন্য ভূমিকা পালন করছে। তিনি ডিজিটাল দক্ষতা অর্জনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

মন্ত্রী শনিবার (১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে নারী গণিত অলিম্পিয়াড কমিটির উদ্যোগে এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ এবং ফলিত গণিত বিভাগ এর সহযোগিতায় আয়োজিত সকল বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের ছাত্রীদের মধ্যে ৭ম নারী গণিত অলিম্পিয়াড-২০২৩ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগাযোগ মন্ত্রী বিজ্ঞান চর্চা উৎসাহিত করতে গণিত প্রতিযোগিতাকে অত্যন্ত কার্যকর একটি উদ্যোগ হিসেবে উল্লেখ করে বলেন, গণিত হচ্ছে বিজ্ঞানের ভিত্তি। আমাদের মেয়েরাও এখন জ্ঞান বিজ্ঞানের সকল শাখায় সক্ষমতার পরিচয় দিচ্ছে। তারা এখন গণিত অধ্যয়নই কেবল করছে না প্রতিযোগিতায়ও অংশ নিচ্ছে, জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার তারা অর্জন করছে। তিনি বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের ডিজিটাল দক্ষতা অর্জনের মাধ্যমে তৈরি করতে হবে।

বাংলাদেশ উইমেন্স ম্যাথমেটিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মোহাম্মদ সামাদ. বিজ্ঞান বিভাগের ডিন ড. মোহাম্মদ আব্দুস ছামাদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, নারী নেত্রী খুশি কবির এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান ড. মো: শহীদুল ইসলাম বক্তৃতা করেন।

পরে মন্ত্রী প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

Loading


শিরোনাম বিএনএ