30 C
আবহাওয়া
৫:২২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে : প্রধানমন্ত্রী

এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে : প্রধানমন্ত্রী

কারো উস্কানিতে কারখানার ক্ষতি না করতে প্রধানমন্ত্রীর আহ্বান

বিএনএ, ইউএই : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ‘১৫ আগস্টের ঘটনায় হয়তো আমরা বেঁচে গিয়েছিলাম। কিন্তু ওরা আমাদের পাসপোর্টটা পর্যন্ত আটকে রেখেছিল। প্রবাসে রিফিউজি হিসেবে আমাদের থাকতে হয়েছে। একদিকে পরিবারের শোক, অন্যদিকে এই কঠিন পরিস্থিতিতে নিজেদের পরিচয়টা পর্যন্ত দিতে পারিনি।’

শুক্রবার সংযুক্ত আরব আমিরাতে নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী এ কথা বলেন। আবুধাবির আবাসস্থল থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘যে দেশে আমার বাবা-মা, ভাই-বোনকে হত্যা করা হয়েছিল, আমাদের কোন অধিকার ছিল না বিচার চাইবার। কারণ খুনিদেরকে পুরষ্কৃত করা হয়েছিল। তাদের কোন বিচার করা যাবে না। তাদের বাঁচাতে ইন্ডামনিটি আইন জারি করা হয়। অপরাধ করা স্বত্তেও তাদেরকে মুক্ত করে তাদেরকে পুরষ্কৃত করে বিভিন্ন দূতাবাসে চাকরি দেয়া হয়েছিল। তাদেরকে রাজনীতি করার সুযোগ দেয়া হয়েছিল। জনগণের ভোট চুরি করে তাদেরকে পার্লামেন্টে বসানো হয়েছিল। যারা মুক্তিযুদ্ধের সময় আমার দেশের নাগরিককে পাশবিক অত্যাচার করে, ঘরবাড়ি লুট করে, অগ্নিসংযোগ করে, গণহত্যা চালিয়েছিল, তাদেরকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা করা হয়েছিল। অর্থ্যাৎ রাজত্ব শুরু হয়েছিল খুনি, যুদ্ধাপরাধীদের।’

তিনি বলেন, আমরা যদি নিজেদের দেশে, আমি বাংলাদেশের মানুষকে আহ্বান করেছিলাম- আমাদের মাটি আছে, যে যা পারেন আপনারা ফসল ফলান। এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে। আমি আবারও বলবো, যারা প্রবাসে আছেন তারা আপনাদের পরিবারের মানুষদের বলবেন এক ইঞ্চি জমিও যেন তারা খালি না রাখে। কিছু না কিছু যেন আবাদ করে। একটা ঝালের গাছ লাগালেও যেন লাগাই। অন্তত নিজেরটা যেন নিজে করে খেতে পারে। তাহলে বিশ্বব্যাপী যতই মন্দাবস্থা আসুক খাদ্য ঘাটতি নিয়ে বাংলাদেশের মানুষের অসুবিধা হবে না।

প্রধানমন্ত্রীর আবাসস্থল প্রান্তে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ.কে আব্দুল মোমেন। আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মো. আবু জাফরের সঞ্চালনায় আমিরাত সফরকালে প্রধানমন্ত্রীর আবাসস্থল, আবুধাবি থিয়েটার, বাংলাদেশ কনস্যুলেট দুবাই, বাংলাদেশ প্রাইভেট স্কুল ও কলেজ রাস আল খাইমাতে একযোগে এ আয়োজনে অংশ নেন প্রবাসীরা।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রদূত মো. আবু জাফর।

বিএনএনিউজ/আজিজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ