35 C
আবহাওয়া
৯:০৪ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ২২ বছর পর ফের মন্ত্রী হ‌লেন সা‌বের হো‌সেন

২২ বছর পর ফের মন্ত্রী হ‌লেন সা‌বের হো‌সেন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী

ঢাকা : পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত ২২ বছর পর ফের মন্ত্রী হ‌লেন সা‌বের হো‌সেন চৌধুরী।

১৯৯৯ সালে প্রথমে নৌপরিবহন মন্ত্রণালয়ে (বন্দরের দায়িত্বে) এবং পরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে (এলজিইডির দায়িত্বে) উপমন্ত্রী হিসেবে ২০০১ সাল পর্যন্ত দা‌য়িত্ব পালন ক‌রেন সাবের হোসেন।

খিলগাঁও, সবুজবাগ ও মুগদা নিয়ে গঠিত ঢাকা ৯ আসন থেকে নির্বাচিত  সংসদ সদস্য হিসেবে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং একাদশ জাতীয় সংসদে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

তিনি ২০২৩ সালের জুন মাসে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হিসেবে নিযুক্ত হন।

 কর্মজীবনে, সাবের হোসেন সরকার, এবং ক্রীড়া প্রশাসনে বিভিন্ন ভূমিকা ও দায়িত্ব পালন করেছেন।তি‌নি একজন সফল শি‌পিং ব‌্যবসা‌য়ি।

তিনি ২০০১-২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (১) ছিলেন ঢাকা বিভাগের দায়িত্বশীল এবং এই সময়ে আওয়ামী লীগ সভাপতি ও তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার রাজনৈতিক সম্পাদক ছিলেন।

১৯৯৬-২০০১ সালের মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে তিনি সফলভাবে বাংলাদেশকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের পূর্ণ সদস্য/টেস্ট মর্যাদায় উন্নীত করেন।

প্রথম এবং একমাত্র বাংলাদেশি হিসেবে তিনি ২০১৪-২০১৭ সাল পর্যন্ত জেনেভা ভিত্তিক ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের ২৮তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।  আইপিইউ-এর বর্তমান সদস্যপদ ১৭৯টি জাতীয় সংসদ নিয়ে গঠিত, যেখানে ৪৫ হাজারেরও বেশি সংসদ সদস্য রয়েছেন, যারা সারা বিশ্বে ৬.৫ বিলিয়ন মানুষের প্রতিনিধিত্ব করে।

সা‌বের হো‌সেন একজন সফল শি‌পিং ব‌্যবসা‌য়ি।

বিএনএনিউজ২৪/ এসজিএন

Loading


শিরোনাম বিএনএ