27 C
আবহাওয়া
৬:২৯ পূর্বাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » টিএইচই র‍্যাঙ্কিংয়ে নেই নোবিপ্রবি

টিএইচই র‍্যাঙ্কিংয়ে নেই নোবিপ্রবি


বিএনএ, নোবিপ্রবি: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে।বুধবার (৯ অক্টোবর) প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৫’- এ বাংলাদেশের মধ্যে বেশ কিছু বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। র‍্যাঙ্কিং এ স্থান পায়নি বাংলাদেশের নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)।

র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০-এর মধ্যে আছে দেশের ৫ টি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো হলো- যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

এদিকে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিংয়ে নোবিপ্রবি স্থান না পাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এই বিষয়ে এক শিক্ষার্থী বলেন টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে নোবিপ্রবির স্থান না পাওয়া হতাশাজনক।

এই মর্যাদাপূর্ণ র‍্যাঙ্কিংয়ে নোবিপ্রবির স্থান না পাওয়ার কারণ হিসেবে তিনি উল্লেখ করেন “টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিংয়ে সাধারণত যেগুলো দেখা হয় যেমন বিভিন্ন পারফরম্যান্স সূচক যেমন পাঠদান, গবেষণার পরিবেশ, গুণগত গবেষণা, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনা। এ সকল গুরুত্বপূর্ণ সূচক ব্যবহার করে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং করে থাকে। কিন্ত নোবিপ্রবিতে উক্ত বিষয়গুলো চরম আকারে সংকট রয়েছে”।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান গবেষক অধ্যাপক ড.আব্দুল্লাহ আল মামুন জানান, ‘ফান্ডামেন্টাল গবেষণার জন্য যে ধরনের সুবিধা থাকা দরকার সেটি পর্যাপ্ত পরিমাণে নোবিপ্রবিতে নেই। পাশাপাশি যে যে প্যারামিটারগুলো থাকা দরকার সেগুলো নিয়ে আলোচনা হয়েছে কিনা আমার এই মুহূর্তে জানা নেই। নোবিপ্রবি টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে না থাকায় শিক্ষার্থীরা যেমন হতাশ তেমনি আমরা শিক্ষকরাও হতাশ।’

তিনি আরও বলেন, ‘তবে আমাদের গবেষণার দিকগুলো উন্নতির জন্য ইন্সটিটিউশিনাল সেটাপ প্রয়োজন। আর উন্নত বিশ্ববিদ্যালয়গুলো যেমন ইন্সটিটিউশনাল ভিত্তিক প্রতিযোগিতা আয়োজন করে সেক্ষেত্রে নোবিপ্রবিও যদি শুরু করে তাহলে গবেষণার উন্নতির দিকটি আরও প্রসারিত হবে।’

বিএনএ/ শাফি, ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ