30 C
আবহাওয়া
৪:৫০ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে আবারও ৬.৩ মাত্রার ভূমিকম্প

আফগানিস্তানে আবারও ৬.৩ মাত্রার ভূমিকম্প

আফগান

বিশ্ব ডেস্ক: আফগানিস্তানে আবারও আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বা ইউএসজিএস বলছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। এ নিয়ে বিগত সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো শক্তিশালী ভূমিকম্প আঘাত হানল দেশটিতে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (১১ অক্টোবর) ভোর ৫টা ১০ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উপকেন্দ্রটি হেরাত প্রদেশের রাজধানী হেরাত সিটি থেকে মাত্র ২৯ কিলোমিটার দূরে অবস্থিত। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার নিচে উৎপন্ন হয়েছে।

তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে এর আগেও এই হেরাতেই ৬ দশমিক ৩ মাত্রার মূল ভূমিকম্পের পর পর পাঁচটি শক্তিশালী আফটার শক ভূমিকম্প অনুভূত হয়। সেই দফায় হেরাতের ওই অঞ্চলটিতে ২ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারান।

আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে: তালেবান আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে: তালেবান
উল্লেখ্য, আফগানিস্তান ভূমিকম্প প্রবণ একটি দেশ। বিশেষ করে হিন্দুকুশ পর্বতশ্রেণি ইউরেশীয় ও ভারতীয় টেকটোনিক প্লেট যেখানে মিলেছে, এর কাছাকাছি এলাকায় অবস্থিত।

আফগান সংবাদ সংস্থা পাজওয়ক আফগান নিউজ জানিয়েছে, ২০২২ সালের জুন মাসে পূর্ব আফগানিস্তানের পার্বত্য অঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে ১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু এবং প্রায় ১ হাজার ৫০০ জন আহত হয়েছিল।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ