26 C
আবহাওয়া
৯:১৯ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প অনুভূত

ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প অনুভূত

ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প অনুভূত

বিএনএ, বিশ্ব ডেস্ক: ইন্দোনেশিয়ার প্রত্যন্ত উত্তর মালুকু প্রদেশে সোমবার (১১ সেপ্টেম্বর) একটি শক্তিশালী ৬.২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ভারী ক্ষয়ক্ষতি বা মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি।

ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা সুনামির কোনো সতর্কতা ছাড়াই ভূমিকম্পের মাত্রা ৫.৯ বলে জানিয়েছে। মালুকু দ্বীপপুঞ্জের উত্তর অংশজুড়ে উত্তর মালুকু প্রদেশ বিস্তৃত। খবর রয়টার্সের।

জিএফজেডের মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জাইলোলো থেকে ১১ কিলোমিটার উত্তর-পূর্বে হালমাহেরা দ্বীপের ১৬৮ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পটি কেন্দ্রস্থলের পশ্চিমে অবস্থিত উত্তর মালুকু ও উত্তর সুলাওয়েসির বেশ কয়েকটি শহরে অনুভূত হয়েছে।

আরও পড়ুন: রমনা জোনের নতুন এডিসি শাহ্ আলম

শহরের একটি হোটেলের কর্মী বয় তেলু বলেন, জাইলোলোর বাসিন্দারা ভূমিকম্প অনুভব করেছেন। তবে তিনি তাৎক্ষণিকভাবে কোনো ক্ষতি দেখতে পাননি বলে জানান।

এছাড়া উত্তর সুলাওয়েসির মানাডোতে ভূমিকম্পটি তীব্রভাবে অনুভূত হয়েছিল এবং কিছুটা আতঙ্কের সৃষ্টি করেছিল বলে একজন বাসিন্দা জানিয়েছেন। ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে মানাডোর কিছু বাসিন্দাকে সিনেমা হল থেকে বেরিয়ে আসতে দেখা গেছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা জানিয়েছে, মানাডোতে একটি ক্রীড়াকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তারা খবর পেয়েছে।

ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারের’ অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়। রিং অব ফায়ার তীব্র ভূমিকম্পের একটি চাপ, যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অববাহিকাজুড়ে বিস্তৃত।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ