28 C
আবহাওয়া
৮:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান তালেবানের আজকের খবর(১১সেপ্টেম্বর)

আফগানিস্তান তালেবানের আজকের খবর(১১সেপ্টেম্বর)


বিএনএ, বিশ্ব ডেস্ক:

আফগানিস্তানের এককোটি দশলাখ মানুষের জন্য খাদ্য, ওষুধ সাহায্য জরুরি দরকার-জাতিসংঘ

জাতিসংঘের মহাসচিব জানান,আফগানিস্তানের এককোটি দশলাখ মানুষের জন্য খাদ্য, ওষুধ সাহায্য জরুরি দরকার। দেশটিতে নারীরা কাজ করতে পারছে না এই মুহুর্তে। দেশটিতে নগদ টাকার সংকট চলছে।

কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের বিক্ষোভ

কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের বিক্ষোভ

কাবুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা শনিবার তালেবানের পতাকা হাতে নিয়ে বোরকা পরিধান করে নারী অধিকারের দাবিতে বিক্ষোভ করেছে।তারা উচ্চ শিক্ষা শেষে সর্বক্ষেত্রে কর্মসংস্থানের দাবি জানান। সে সাথে ছাত্রীরা, ছেলে ও মেয়েদের পৃথক শ্রেণীকক্ষের সিদ্ধান্তকেও সাধুবাদ জানায়।বিক্ষোভ চলাকালে ছাত্রীদের পাশে সশস্ত্র তালেবান পাহারাদারদের দেখা যায়।

যুক্তরাস্ট্রের ড্রোন হামলায় সাহায্য সংস্থার কর্মী হত্যা!

কাবুল থেকে পজওক টিভি জানায়, যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা ভুল করে ইসলামিক স্ট্রেট খোরাসান প্রদেশ(আইএসকেপি)পরিবর্তে সাহায্য সংস্থার কর্মীদের হত্যা করতে পারে! কাবুল বিমান বন্দরে গত ২৬ আগস্ট আত্মঘাতি বোমা হামলায় ১৩মার্কিন সৈন্যসহ ১৭০জন বেসামরিক লোককে হত্যা করার পর যুক্তরাষ্ট্র আইএসকেপিকে লক্ষ করে ড্রোন হামলা শুরু করে।

একটি ভিডিও পরীক্ষানীরিক্ষা করে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস পত্রিকা জানায়, গত ২৯ আগস্ট কাবুলে যুক্তরাষ্ট্র আইএসআইএস-কে সদস্যদের পরিবর্তে একজন এইড ওর্য়াকারকে লক্ষ বস্তুতে পরিণত করে ড্রোন হামলা চালিয়েছে।

যুক্তরাষ্ট্র দাবি করেছে, বিমান হামলা সঠিক ছিল, হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দরে ফের একজন আত্মঘাতি হামলা করতে আসছিল। একটি ভিডিও পরীক্ষানীরিক্ষা শেষে দেখা যায়, ওই মার্কিন হামলায় একজন সাহায্য কর্মীকে হত্যা করা হয়েছে।

কাবুলের যে বাড়িতে ড্রোন হামলা হয়েছে সে বাড়ির বাসিন্দা আইমল আহমাদি অভিযোগ করেন, হামলায় ১০জন বেসামরিক ব্যক্তি হতাহত হয়েছে। যার মধ্যে তার ছোট মেয়ে, ভাগিনা-ভাগিনী ও ছোট ভাই এজমারাই আহমদি রয়েছেন।

এএফপির খবরে বলা হয়, এজমারাই আহমদি একজন ইলেকট্রিক ইঞ্জিনিয়ার যিনি ক্যালিফোর্নিয়া ভিত্তিক এইড গ্রুপ নুট্রিশন এন্ড এডুকেশন ইন্টারন্যাশনালে কাজ করেন।

নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, ড্রোন হামলার সময় স্পষ্টত ক্যামেরায় দেখা যাচ্ছিল নিহত ব্যক্তি ও তার বন্ধু একটি গাড়িতে ছোট ছোট পানির কন্টেইনার গাড়িতে তুলছিলেন।

সাবেক ভাইস-প্রেসিডেন্টের আমরুল্লাহ সালেহর ভাইকে গুলি করে হত্যা

আফগানিস্তানের সাবেক ভাইস-প্রেসিডেন্টের আমরুল্লাহ সালেহর ভাই এবং পাঞ্জশির প্রদেশের তালেবান বিরোধী প্রতিরোধ ফ্রন্টের অন্যতম নেতা রুহুল্লাহ আজিজিকে তালেবান যোদ্ধারা গুলি করে হত্যা করেছে।  শুক্রবার(১০ সেপ্টেম্বর) পঞ্জশির প্রদেশের কারুখ জেলায় তালেবানদের হাতে তিনি নিহত হন।তার আত্মীয়রা খবরটি নিশ্চিত করেন এবং বলেন, রুহুল্লাহ আজিজিকে তালেবান যোদ্ধারা হত্যা করে মরদেহ নিয়ে গেছে।সূত্র: pajhwok

সাবেক প্রধানমন্ত্রী গুলবাদিন হেকমতিয়ার

মুখ খুললেন সাবেক প্রধানমন্ত্রী গুলবাদিন হেকমতিয়ার

আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী, হিজব-ই-ইসলামী(Hezb-e-Islami, or “Party of Islam,”) আফগানিস্তানের (এইচআইএ) নেতা গুলবাদিন হেকমতিয়ার পাঞ্জশিরে তালেবানের সামরিক অভিযান চালানোর নিন্দা জানিয়ে বলেছেন, সেখানে জাতিগত কোন বিরোধ ছিল না।পাঞ্জশের যুদ্ধ পশতুন ও তাজিকদের মধ্যে যুদ্ধ নয়। তবে কেন ১৭টি সামরিক হেলিকপ্টার, শত শত ট্যাঙ্ক, পিক-আপ, আর্টিলারি এবং সামরিক যান সেখানে পাঠানো হল।

সাবেক প্রধানমন্ত্রী ঘটনার জন্য  সাবেক প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদীকে দায়ি করে বলেন, ‘অথচ এখন রাজ্যপাল এবং অন্যান্য কর্মকর্তাদের পাঞ্জশির থেকে নিযুক্ত করা হয়েছে।” তিনি নিশ্চিত করেন পাঞ্জশির প্রদেশ বর্তমানে তালেবানদের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।

আরেকটি যুদ্ধের ষড়যন্ত্র করছে কয়েকটি দেশ

আফগানিস্তানের সাবেক প্রধানমন্ত্রী, হিজব-ই-ইসলামী প্রধান গুলবাদিন হেকমতিয়ার বিবৃতিতে অভিযোগ করে যুক্তরাষ্ট্র,ব্রিটেন,ফ্রান্স এবং ইসরায়েল আফগানিস্তানে আরেকটি যুদ্ধ লাগানোর পায়তারা করছে। মার্কিন বহুজাতিক বাহিনী ও শূরা আই নজর সদ্য সাবেক সরকার দেশ পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

বিএনএ বাংলা খবর, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ