32 C
আবহাওয়া
১:৩৪ অপরাহ্ণ - জুন ১৩, ২০২৪
Bnanews24.com
Home » সামরিক বাহিনীতে ইতিহাস সৃষ্টি

সামরিক বাহিনীতে ইতিহাস সৃষ্টি

সামরিক বাহিনীতে ইতিহাস সৃষ্টি

বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানগণ ইতিহাস সৃষ্টি করেছেন। বাংলাদেশে  তিন বাহিনীর প্রধানরা একই ব্যাচের কর্মকর্তা হয়েছেন। এই ঘটনাটি বাংলাদেশের সামরিক ইতিহাসে একটি উল্লেখযোগ্য মুহূর্ত।

সদ্য নিয়োগ পাওয়া তিন বাহিনী প্রধানগণ ১৯৮১ সালে এস এসসি পাশ করেন। তারা সকলেই ১৩ তম  বিএমএ লং কোর্স এর  সসাময়িক।

লে. জে. ওয়াকার বাংলাদেশ সেনাবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে মনোনীত, জেনারেল পদে উন্নীত  হয়েছেন এবং আগামী ২৩ জুন দায়িত্ব গ্রহণ করবেন।

 

অ্যাডমিরাল নাজমুল হাসান ইতিমধ্যে বাংলাদেশ নৌবাহিনীর প্রধান। তিনি ২০২৩ সালের ২৪  জুলাই থেকে দায়িত্ব পালন করছেন।

 

এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ  আজ ১১ জুন ২০২৪ থেকে বাংলাদেশ বিমানবাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন।

 

জেনারেল  ওয়াকার-উজ-জামান ১৯৮৫ সালের ২০ ডিসেম্বর ১৩তম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ এবং যুক্তরাজ্যের জয়েন্ট সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে গ্র্যাজুয়েশন করেছেন।

 

এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন ১৯৬৬ সালের ২০ জুন ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৫ জুন ১৯৮৬ তারিখে বাংলাদেশ বিমান বাহিনীর জিডি(পি) শাখায় কমিশন লাভ করেন। এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন একজন ফাইটার পাইলট এবং ‘এ’ ক্যাটাগরির কোয়ালিফাইড ফ্লাইং ইন্সট্রাক্টর।

অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান , ওএসপি, এনপিপি, এনডিসি, এনসিসি, পিএসসি হলেন বাংলাদেশ নৌবাহিনীর চার তারকা অ্যাডমিরাল যিনি বর্তমানে নৌবাহিনীর ১৭তম প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন । এর আগে তিনি সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) ছিলেন।  এখানে যোগদানের আগে তিনি চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি মালদ্বীপ প্রজাতন্ত্রে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন ।

 

এই ঘটনা প্রমাণ করে যে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে সুশৃঙ্খল এবং দক্ষ কর্মকর্তা তৈরি হয়, যারা পরবর্তীতে দেশের প্রতিরক্ষা ব্যবস্থার নেতৃত্ব প্রদান করতে সক্ষম।

এর আগেও একবার  তিন বাহিনীর প্রধানরা একই ব্যাচের কর্মকর্তা হয়েছেন। তারা ছিলেন বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮ম লং কোর্সের গ্রাজুয়েট ও সসাময়িক।

১. জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ:
-সেনাবাহিনী প্রধান (Chief of Army Staff)
নিয়োগের তারিখ : ২৪ জুন ২০২১

ক্যারিয়ার: তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন, যেমন- জেনারেল অফিসার কমান্ডিং (GOC), অ্যাডজুটেন্ট জেনারেল, এবং সেনাবাহিনীর প্রশিক্ষণ ও কল্যাণ পরিদপ্তরের প্রধান।

২. এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান:
পদ : বিমানবাহিনী প্রধান (Chief of Air Staff)
নিয়োগের তারিখ: ১২ জুন ২০২১
ক্যারিয়ার*: তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন, যেমন- এয়ার অফিসার কমান্ডিং (AOC), এবং বিমানবাহিনীর বিভিন্ন ফ্লাইট এবং বেসের প্রধান।

৩. এডমিরাল এম শাহীন ইকবাল:
পদ: নৌবাহিনী প্রধান (Chief of Naval Staff)
নিয়োগের তারিখ : ২৫ জুলাই ২০২০
ক্যারিয়ার : তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন, যেমন- ফ্লিট কমান্ডার, এবং নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও ঘাঁটির প্রধান।

ওয়াই এইচ, এসজিএন/এইচ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ