30 C
আবহাওয়া
৬:০৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » চীনে তেল সরবরাহ কমাবে সৌদি আরব

চীনে তেল সরবরাহ কমাবে সৌদি আরব

চীনে তেল সরবরাহ কমাবে সৌদি আরব

বিএনএ, বিশ্বডেস্ক : চীনকে জুলাই মাসে তেল সরবরাহ কমিয়ে দেবে সৌদি আরব। ঘটনার সাথে সংশ্লিষ্ট কয়েকটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এবং ব্লুমবার্গ এ খবর দিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক প্রতিষ্ঠান সৌদি আরবের আরামকো চীনের অন্তত চারটি শোধনাগারকে আগাম জানিয়ে দিয়েছে যে, তাদের সঙ্গে যে চুক্তি রয়েছে জুলাই মাসে তারা তার চেয়ে কম তেল পাবে।

ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করার পর তুলনামূলক কম দামে রাশিয়া থেকে তেল কেনা অনেক বাড়িয়েছে চীন। পাশাপাশি নিষেধাজ্ঞার কারণে পশ্চিমা দেশগুলোতে রাশিয়ার রপ্তানি কমেছে। এর বিপরীতে বিশ্বব্যাপী সৌদি আরবের তেলের চাহিদা বেড়েছে। এই চাহিদা পূরণ করতে গিয়ে সৌদি আরব চীনের কয়েকটি শোধনাগারকে জুলাই মাসে তেল সরবরাহ কমিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে।

রয়টার্স এবং ব্লুমবাগের রিপোর্টে বলা হয়েছে, জুলাই মাসে জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং ভারত তাদের চুক্তিমতো পুরো তেল পাবে। এমনকি মালয়েশিয়ার পেংজেরাং তেল শোধনাগার-সহ কোনো কোনো দেশ চুক্তির বাইরে অতিরিক্ত তেল পাবে। ইউরোপের অন্তত তিনটি শোধনাগার চুক্তিমতো সৌদি কোম্পানির কাছ থেকে জুলাই মাসে পুরো তেলের সরবরাহ পাবে।

চলতি সপ্তাহের গোড়ার দিকে সৌদি আরব আকস্মিকভাবে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ২.১০ ডলার বাড়িয়ে দিয়েছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল ১২০ ডলারে বিক্রি হচ্ছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ