28 C
আবহাওয়া
৪:৪৮ পূর্বাহ্ণ - জুলাই ২, ২০২৪
Bnanews24.com
Home » সিপিবি নেতা হায়দার আকবর খান রনো আর নেই

সিপিবি নেতা হায়দার আকবর খান রনো আর নেই

রনো

বিএনএ ডেস্ক: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা হায়দার আকবর খান রনো (৮২) মারা গেছেন। শুক্রবার (১০ মে) দিবাগত রাত ২টা ৫ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, শনিবার বনানী কবরস্থানে হায়দার আকবর খান রনোকে দাফন করা হতে পারে। তবে পরিবারের সদস্যদের সঙ্গে বসে নেতারা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

জানা যায়, তীব্র শ্বাসতন্ত্রীয় অসুখ (টাইপ-২ রেসপিরেটরি ফেইলিওর) নিয়ে গত ৬ মে সন্ধ্যায় হাসপাতালে ভর্তি হন হায়দার আকবর খান রনো। পরে অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালের হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ) রেখে বিশেষ পদ্ধতিতে অক্সিজেন দেওয়া হচ্ছিল। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

হায়দার আকবর খান রনো ১৯৪২ সালের ৩১ আগস্ট অবিভক্ত ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও নেতা হায়দার আকবর খান রনো একাধিক বইয়ের লেখক। মার্ক্সবাদী এই তাত্ত্বিক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সঙ্গে দীর্ঘদিন থাকলেও ২০১০ সালে মত ভিন্নতার কারণে দলটি ছেড়ে সিপিবিতে যোগ দেন। ২০১২ সালে তাকে দলের প্রেসিডিয়াম সদস্য করা হয়। এরপর তিনি সিপিবির উপদেষ্টা হন।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ