31 C
আবহাওয়া
১:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফাঁকা হতে শুরু করেছে ববি ক্যাম্পাস

ফাঁকা হতে শুরু করেছে ববি ক্যাম্পাস

ফাঁকা হতে শুরু করেছে ববি ক্যাম্পাস

বিএনএ, ববি : এপ্রিলের ৯তারিখ থেকে ঈদ-উল- ফিতর উপলক্ষে ১৯দিন ছুটিতে গেছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। এরই মধ্যে গত বৃহস্পতিবার (৬ এপ্রিল) থেকে শিকড়ের টানে বাড়ি ফিরতে শুরু করেছেন ববি শিক্ষার্থীরা। ঈদের ছুটিতে সবাই বাড়ি ফিরতে শুরু করায় ৫০একরের কোলাহলপূর্ণ প্রাঙ্গণ শূন্যতায় পরিণত হয়েছে।

সেই কোলাহল ব্যস্ততা জমজমাট পরিবেশ কমতে শুরু করেছে এখন শুধু শূন্যতা। ক্লান্ত দুপুরে প্রখর তাপে ক্লাস পরীক্ষার টেনশন ঈদের ছুটির এই কয়দিন আর নেই৷ ক্যাফেটেরিয়া আর হলের ডায়নিংয়ে শুনসান নিরবতা বিরাজ করছে। বিশ্ববিদ্যালয়ের চত্ত্বরগুলোতে, আশেপাশের দোকানে ও ভোলারোডে শিক্ষার্থীদের আড্ডা আর জটলা এখন আর নেই।

ময়মনসিংহ থেকে পড়তে আসা ২০২১-২২ শিক্ষাবর্ষের হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলামিন বলেন, “বিশ্ববিদ্যালয়ের সবসময় একটা চাপে থাকতে হয়। নিয়মিত ক্লাস, অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশন করতে হয়। এখন এই ছুটির কারণে এই চাপ থেকে কিছুটা মুক্ত। ঈদের ছুটিতে বাড়িতে এসে মা বাবা ভাই বোনের সাথে, পরিবারের সকলের সাথে অনাবিল আনন্দময় সময় অতিবাহিত করছি।”

ফাঁকা হতে শুরু করেছে হলগুলোও
বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরাও ফিরতে শুরু করেছেন একে একে। বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই হাজার আবাসিক শিক্ষার্থী থাকা চারটি হল এখন প্রায় জনশূন্যে। ছেলেদের দু’টি বঙ্গবন্ধু ও শেরে বাংলা হলের কয়েকটি কক্ষে গিয়ে দেখা যায় আটজনের রুমে দুই, তিন, চারজন করে অবস্থান করছেন।

কথা হয় শেরে বাংলা হলের ৫০১১ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী আবুবকরের সাথে। তিনি বলেন, “আমাদের রুমে আটজনের মধ্যে আমরা এখন আছি মাত্র চারজন। ঈদের ছুটি পেয়ে সবাই বাড়ি চলে যাচ্ছে আমিও বাড়িতে যাব। পরিবারের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে নেওয়াটা আলাদা প্রশান্তি।”

বঙ্গবন্ধু হলের ৪০০৩ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী নয়ন হোসেন বলেন, “দীর্ঘ প্রতীক্ষার পরে ঈদের ছুটিতে মায়ের কোলে ফেরার এক নৈসর্গিক আনন্দে হল ছাড়ছে শিক্ষার্থীরা, হল এখন প্রায় শূন্য।”

মেয়েদের হলদুটিও ফাঁকা হতে শুরু করেছে ৬ এপ্রিল থেকেই। শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থী ফারিহা (ছদ্মনাম) বলেন, সেই জানুয়ারীতে ক্যাম্পাসে এসেছিলাম গ্রামে শীতের ছুটি শেষ করে। সেই থেকে দিনগোনা ঈদের ছুটিতে বাড়ি যাব। এখন সবাই বাড়ি যাচ্ছে। আমিও পরিবারের সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতেই বাড়ি ফেরা।”

শেরে বাংলা হলের ডাইনিং পরিচালক বিল্লালের সাথে কথা হলে জানান, এখন ডাইনিংয়ে বেচাকেনা তিনভাগের একভাগেরও কম হচ্ছে। শিক্ষার্থীরা সব ছুটিতে বাড়িতে গেছে। আমরা ডাইনিং চালু রাখব ১৮ তারিখ পর্যন্ত।”

উল্লেখ্য, প্রভোস্ট স্টান্ডিং কমিটির ২৬তম সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী হলগুলোর আবাসিক শিক্ষার্থীদের ১৮এপ্রিলের মধ্য হল ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে। ঈদের ছুটি শেষে ২৭ এপ্রিল (বৃহস্পতিবার) বিশ্ববিদ্যালয় চালু হবে।

বিএনএনিউজ/ রবিউল ইসলাম, বিএম

Loading


শিরোনাম বিএনএ