30 C
আবহাওয়া
১২:১৭ পূর্বাহ্ণ - জুন ১৮, ২০২৪
Bnanews24.com
Home » রমজানের শেষ দশকে ইতিকাফ

রমজানের শেষ দশকে ইতিকাফ

ইতিকাফ (২০২৩) কি, কত প্রকার, নিয়ম ও নিয়ত

ধর্মপ্রাণ মুসলমানরা বা তাদের এলাকার প্রতিনিধি ইতিকাফ বা এতেকাফ গ্রহণের প্রস্তুতি গ্রহণ করছেন। পুরুষ ২০ রমজান আসরের নামাজের পর সূর্যাস্তের আগে মসজিদে পৌঁছাবেন এবং ঘরের মতো পর্দা দিয়ে ঘেরাও করে সেখানে অবস্থান নেবেন।

রমজানের শেষ দশকে ইতিকাফের ফজিলত অনেক বেশি। হুসাইন ইবনে আলী রা: বর্ণিত হাদিস- রাসূল(সা:) বলেছেন, ‘যে ব্যক্তি মাহে রমজানের শেষ ১০ দিন ইতিকাফ করবে, সে যেন দু’টি হজ ও দু’টি ওমরাহ করেছে।’

ইতিকাফ বা এতেকাফ যে কত উপকারি তা কেবল ধর্মীয় গুরুত্ব উপলব্দিকারী ব্যক্তি বুঝেন।

ইতিকাফে অবস্থান করবে যেখানে :

জুমা মসজিদে ইতিকাফ পালন করতে হয়। বিশ্বের যে কোন জামে মসজিদে এটা করা যাবে। তবে ইসলামে বলা হয়েছে, তন্মধ্যে সর্বোত্তম স্থান হলো বাইতুল্লাহ শরিফ। অতঃপর মসজিদে নববী, অতঃপর বাইতুল মাকদিস। আর যদি এ তিনটি মসজিদের কোনোটিতেই অবস্থানের সুযোগ না হয় তাহলে নিজ আয়ত্তাধীন সবচেয়ে বড় মসজিদে অবস্থান নেয়া মুস্তাহাব।

ইতিকাফ সহিহ হওয়ার শর্ত :

এক. ইতিকাফের পরিশুদ্ধ নিয়ত করা; দুই. পুরুষের জন্য মসজিদে ও নারীদের জন্য ঘরে অবস্থান নেয়া; তিন. নাজাসাতে গলিজা তথা বড় নাপাকি থেকে বেঁচে থাকা; চার. রোজা অবস্থায় থাকা।

ইতিকাফ থাকা অবস্থায় যে সব কাজ করা যাবে না :

ইতিকাফ অবস্থায় এমন কিছু কাজ রয়েছে যা শরিয়ত কর্তৃক নিষিদ্ধ মানে করা যাবে না। কোনো ব্যক্তি যদি সেসব কাজে যুক্ত হয় তাহলে তার ইতিকাফ বাতিল বা নিষ্ক্রিয় হয়ে যাবে। হজরত আয়েশা রা: বলেন, ইতিকাফকারী এ নিয়ম পালন করবে ‘সে যেন কোনো রোগী দেখতে না যায়, কোনো জানাজায় শরিক না হয়, স্ত্রী সহবাস না করে, স্ত্রীর সাথে মেলামেশা না করে, প্রয়োজন ছাড়া মসজিদের বাইরে বের না হয়, সওম ছাড়া ইতিকাফ না করে ও জামে মসজিদ ছাড়া অন্য কোথাও ইতিকাফ না করে।’ (আবু দাউদ-২৪৭৩)।

মনে রাখতে হবে শুধু আল্লাহ আল্লাহ করা ছাড়া দুনিয়ার কোন চিন্তা করা যাবে না। দুনিয়া ছেড়ে আপনি অন্য জগতে চলে গেলেন এক সপ্তাহের জন্য- এমন ধারণা মনে পুষতে হবে।

আরও পড়ুন : ইতিকাফ (২০২৩) কি, কত প্রকার, নিয়ম ও নিয়ত

হে আল্লাহ আমাদের সকলকে ইতিকাফ থাকার মানসিক ও শারিরীক সামর্থ দিন। আমিন। 

বিএনএনিউজ24,জিএন

Loading


শিরোনাম বিএনএ