32 C
আবহাওয়া
১:০৩ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » দক্ষিণ চট্টগ্রামের শতাধিক গ্রামে আজ থেকে রোজা শুরু

দক্ষিণ চট্টগ্রামের শতাধিক গ্রামে আজ থেকে রোজা শুরু

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফে

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা দীর্ঘ ২০০ বছর ধরে হানাফী মাযহাব অনুসরণে সৌদি আরবের সাথে মিল রেখে রমজান মাসের রোজা পালন করে আসছেন। সে হিসেবে আজ সোমবার থেকে আনোয়ারা, বাঁশখালী, চন্দনাইশ, পটিয়া ও সাতকানিয়াসহ চট্টগ্রাম দক্ষিণ জেলার শতাধিক গ্রামে প্রথম রোজা রাখা শুরু করেছেন।

রোববার (১০ মার্চ) রাতে দরবারের মুখপাত্র মোহাম্মদ মছউদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তারা বলছেন সৌদি আরবে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় রাতে তারাবির নামাজ ও সেহরি খাওয়ার মধ্য দিয়ে সৌদি আরবসহ আরব দেশের সঙ্গে মিল রেখে এসব গ্রামের বাসিন্দারা রমজানের আনুষ্ঠানিকতা শুরু করেছেন।

দরবার সূত্র জানায়, মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীন (ক.) এর প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারী সোমবার প্রথম রোজা পালন করবেন।

এছাড়াও বোলায়খালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজারের টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্থান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সোমবার থেকে রোজা পালন করবেন।

আজ সোমবার থেকে পবিত্র রোজা পালনের বিষয়ে মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চন্দ্র উদয়ের খবর পেয়ে সোমবার আমাদের প্রথম রোজা শুরু করেছি। গতকাল রাতে আমরা তারাবীহ আদায় করেছি। আজ আমাদের প্রথম রোজা।

বিএনএনিউজ/নাবিদ, এমএফ

Loading


শিরোনাম বিএনএ