33 C
আবহাওয়া
৭:৪৯ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া

ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে রাশিয়া

রাশিয়া

বিএনএ বিশ্ব ডেস্ক: রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে থার্মোবারিক রকেট বা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, রুশ সেনাবাহিনী নিশ্চিত করেছে যে, তারা ইউক্রেনে থার্মোবারিক রকেট বা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে।

ভ্যাকুয়াম বোমার ক্ষেত্রে প্রচলিত গোলাবারুদ ব্যবহার করা হয় না। এ ক্ষেত্রে উচ্চচাপ তৈরি করে আশপাশের এলাকার অক্সিজেন টেনে নিয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটানো হয়। থার্মোবারিক অস্ত্র অগ্নিকাণ্ড সৃষ্টি করে, কারণ এটি বাতাস থেকে অক্সিজেন শুষে নেয়। এর ফলে এ অস্ত্র আরো বেশি মারাত্মক।

থার্মোবারিক রকেট বা ভ্যাকুয়াম বোমার ব্যবহার বেআইনি নয়। তবে এটি ব্যবহার করার ক্ষেত্রে কড়া আন্তর্জাতিক আইন রয়েছে। এর আগে আফগানিস্তান ও ভিয়েতনামে এই অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র।

এদিকে, ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ধারণা করছে যে রাশিয়া ইউক্রেনে সেই একই ভাড়াটে সৈন্যদের ব্যবহার করছে যাদের বিরুদ্ধে সিরিয়া, লিবিয়া ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছিল।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে দুই দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ