28 C
আবহাওয়া
৯:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভ্যাট দিয়ে পুরস্কার পেলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিগার

ভ্যাট দিয়ে পুরস্কার পেলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিগার

ভ্যাট দিয়ে পুরস্কার পেলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিগার

বিএনএ,চট্টগ্রাম: জানুয়ারি মাসে পণ্য কেনাকাটায় ইএফডি চালানের লটারি বিজয়ী হলেন চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মেহের নিগার। তিনি ১০১ জনের মধ্যে চতুর্থ পুরস্কার হিসেবে ১০ হাজার টাকা পেয়েছেন।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটের সৈকত সম্মেলন কক্ষে পুরস্কারের ১০ হাজার টাকার চেক তুলে দেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কমিশনার মো. আকবর হোসেন। এর আগে ৫ ফেব্রুয়ারি এনবিআর সম্মেলন কক্ষে জানুয়ারি মাসের ইএফডি চালানের কেনাকাটায় বিজয়ী ১০১ জনের লটারি ঘোষণা করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

কমিশনার মো. আকবর হোসেন বলেন, ‘স্বচ্ছ হবে ভ্যাট প্রদান ইএফডিতে সমাধান’-এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইএফডিএমএস হতে ইস্যুকৃত চালানের ভিত্তিতে লটারির মাধ্যমে আর্থিক পুরস্কার প্রদান নীতিমালা-২০২০ প্রণয়ন করে। গত ৫ ফেব্রুয়ারি এই নীতিমালা অনুযায়ী লটারির প্রথম ড্র অনুষ্ঠিত হয়। তারপর এনবিআর বিজয়ী লটারি কূপন নম্বর সংবাদ পত্রের মাধ্যমে প্রকাশ করা হয়। এর আগে গত ১৬ জানুয়ারি পুরস্কার বিজয়ী মেহের নিগার তার রেড চিলি নামের একটি রেস্টুরেন্টে স্থাপিত ইএফডিএমএস থেকে ইস্যুকৃত ইনভয়েস এর ফটোকপিসহ আবেদন করেন। তারপর নীতিমালা অনুযায়ী বিজয়ীর ইনভয়েস নম্বর, চালানের কপি, আইডি যাচাই করে তাৎক্ষণিক পুরস্কারের চেক হস্তান্তরের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কমিশনার আকবর হোসেন সবাইকে কেনাকাটার সময় ইএফডি চালান সংগ্রহ করে তা লটারির জন্য সংরক্ষণ করার অনুরোধ করেন।

উল্লেখ, ভোক্তা বা ক্রেতার প্রদত্ত ভ্যাট যাতে সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত হয়, সে লক্ষ্যে দোকানে ইলেট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন করা হয়েছে। প্রতিটি কেনাকাটার পর ইএফডি মেশিন হতে চালান গ্রহণ হলে ক্রেতার পরিশোধিত ভ্যাট সরকারি কোষাগারে জমা নিশ্চিত হবে। ইতোমধ্যে এনবিআর থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন স্থাপনের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ইএফডি মেশিন এনবিআরের কেন্দ্রীয় সার্ভারের সাথে অনলাইনে সংযুক্ত রয়েছে। এর ফলে ক্রেতার প্রদত্ত ভ্যাট সারকারি কোষাগারে জমা নিশ্চিত হচ্ছে। এছাড়া ক্রেতা বা ভ্যাটদাতাদের উৎসাহিত করতে প্রতিমাসের ৫ তারিখে এনবিআর একটি বিশেষ লটারির আয়োজন করেছে। এই লটারিতে ১০১টি পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চট্টগ্রাম অঞ্চল থেকে প্রথম লটারির চতুর্থ পুরস্কার হিসেবে পাঁচলাইশ এলাকার মেহের নিগার পুরস্কার জিতে ইতিহাস সৃষ্টি করেছে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ