27 C
আবহাওয়া
৫:৪১ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে ৬.৪ মাত্রার ভূমিকম্প, কাঁপলো ভারত ও পাকিস্তান

আফগানিস্তানে ৬.৪ মাত্রার ভূমিকম্প, কাঁপলো ভারত ও পাকিস্তান


বিএনএ, বিশ্বডেস্ক :  এবার বড় ভূমিকম্পে কাঁপলো দক্ষিণ এশিয়ার তিন দেশ- আফগানিস্তান, ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) বাংলাদেশ সময় বিকেল ৩টা ২০ মিনিটে শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হানে ।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের জুরম শহর থেকে ৪৪ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য নিশ্চিত করেছে। তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আফগানিস্তানের পাশাপাশি ভারত, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানেও ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে।

পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর (পিএমডি) জানিয়েছে, দেশটির বিভিন্ন অংশে ছয় মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ইসলামাবাদ, লাহোর ও এর আশপাশের এলাকা এবং খাইবার পাখতুনখাওয়ার কিছু এলাকায় ভূকম্পন অনুভূত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, বৃহস্পতিবার দুপুরে রাজধানী দিল্লির কিছু অংশে মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৪১ কিলোমিটার উত্তরপূর্বে।

এর আগে, নতুন বছরের প্রথম দিন গত ১ জানুয়ারি জাপানের মধ্যাঞ্চলীয় দ্বীপ হোনশুতে আঘাত হানে ৭ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প । এতে ধসে পড়ে অসংখ্য ঘরবাড়ি, রাস্তাঘাট। সেই ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়েছে।

বিএনএ/ ওজি /এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ