27 C
আবহাওয়া
১:২৯ অপরাহ্ণ - মার্চ ১, ২০২৪
Bnanews24.com
Home » জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অকার্যকর হয়ে পড়েছে: গুতেরেস

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অকার্যকর হয়ে পড়েছে: গুতেরেস


বিএনএ, বিশ্বডেস্ক : সদস্যদের মধ্যে ঐকমত্যের অভাবে নিরাপত্তা পরিষদ অকার্যকর হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। রোববার কাতারে দোহা ফোরামে অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

এসময় ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাব ব্যর্থ হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন গুতেরেস। এ ব্যর্থতার জন্য তিনি পরিষদের সদস্যদের মধ্যে বিভক্তিরও নিন্দা জানিয়েছেন।

জানা গেছে, গত শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব তোলা হয়েছিল। পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্যই প্রস্তাবে সমর্থন জানিয়েছিল। তবে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে শেষ পর্যন্ত তা সফল হতে পারেনি।

এ পরিপ্রেক্ষিতে দোহায় গুতেরেস বলেন, নিরাপত্তা পরিষদের সদস্যদের ভূকৌশলগত বিভক্তির কারণে পরিষদ ‘পক্ষাঘাতগ্রস্ত’ হয়ে পড়েছে। এ কারণে ফিলিস্তিনের বিষয়ে সমাধানে পৌঁছানো যাচ্ছে না। এতে জাতিসংঘের ‘বিশ্বাসযোগ্যতা’ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাবেন অঙ্গীকার করে গুতেরেস বলেন, ‘গাজায় মানবিক বিপর্যয় রোধ করতে সেখানে দ্বিতীয়বারের মতো যুদ্ধবিরতি ঘোষণার জন্য আমি নিরাপত্তা পরিষদের প্রতি অনুরোধ জানিয়েছিলাম। কিন্তু নিরাপত্তা পরিষদ সেই অনুরোধ রাখতে ব্যর্থ হয়েছে। তবে আমি কখনো হাল ছাড়ব না। সমস্যা সমাধানে পুনরায় চেষ্টা চালিয়ে যাবো।’

এর আগে গত ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত গাজায় যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল। কাতারসহ কয়েকটি পক্ষের মধ্যস্থতায় এটি সম্ভব হয়েছিল।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ