24 C
আবহাওয়া
৩:১৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ভ্যাট দিয়ে ‘ভালো মুসলমান’ হওয়ার চেষ্টা করেন: অর্থমন্ত্রী

ভ্যাট দিয়ে ‘ভালো মুসলমান’ হওয়ার চেষ্টা করেন: অর্থমন্ত্রী

ভ্যাট দিয়ে ‘ভালো মুসলমান’ হওয়ার চেষ্টা করেন: অর্থমন্ত্রী

বিএনএ: ভ্যাট দিয়ে ‘ভালো মুসলমান’ হওয়ার চেষ্টা করার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একটি হাদিসের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ‘একজন মুসলমান তিনি নিজে পেটপুরে খেয়ে ঘুমাতে গেলেন, কিন্তু তার একজন প্রতিবেশী না খেয়ে রইলেন, তিনি কখনই একজন ভালো মুসলমান হতে পারেন না’।

ইসলামের যাকাতের শিক্ষা অনুসরণ করে সবাইকে ভ্যাট-ট্যাক্স আদায় করে দেশের দরিদ্র মানুষে এগিয়ে নেওয়ার পাশাপাশি দেশের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মুস্তফা কামাল বলেন, প্রত্যেক নাগরিকের দায়িত্ব রয়েছে যারা পিছিয়ে আছে তাদের সামনে নিয়ে যাওয়া। এজন্য সরকারকে প্রাপ্য রাজস্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

শনিবার (১০ ডিসেম্বর) ঢাকায় এনবিআরের এক অনুষ্ঠানে এ কথা বলেন অর্থমন্ত্রী। ‘ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ’ উপলক্ষে সেমিনার ও সেরা ভ্যাট দাতাদের সম্মাননা জানাতে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড।

এসময় তিনি কুরআন শরীফের আরেকটি উদ্ধৃতি দিয়ে বলেন, ‘আল্লাহ রাব্বুল আলামীন বলেছেন যে আমরা খাঁটি মুসলমান না হয়ে যেন মৃত্যুবরণ না করি’। মন্ত্রী বলেন, ‘ইসলামে জাকাতের কথা বলা হয়েছে বহুবার। জাকাত গরীবের হক। দরিদ্র মানুষের জন্য ইসলামের এই উদ্যোগ। তবে দান করা অর্থকে এই হিসাবে নেয়া যাবে না।

অর্থমন্ত্রী জানান, বাংলাদেশের অর্থনীতির হালচাল দেখে উচ্ছ্বাস ও প্রশংসা করে গেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সফরকারী প্রতিনিধি দল। তারাও (আইএমএফ) প্রাণ খুলে, মন খুলে বলে গেছেন বাংলাদেশের যে অগ্রগতি, যে অর্জন এটা অসামান্য।

বলেন, সফরকালে তারা সরকারের কার্যক্রমের প্রশংসা করেছেন জানিয়ে বলেন, “এই যে অর্জনগুলা এক হাতে হয় না। এটা শুধুমাত্র সরকারের হাত দিয়ে বা অন্য কারও হাত নিয়ে হয় না। এটা করতে গেলে দেশটাকে এগিয়ে নিতে হলে দেশের সকল মানুষকে আমাদের সাথে নিতে হবে’।

জাতীয় পর্যায়ে সম্মাননা পাওয়া কোম্পানি

উৎপাদন খাতে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও এসএমসি এন্টারপ্রাইজ।

ব্যবসায় খাতে- ওয়ালটন প্লাজা, আগোরো লিমিটেড, চেঞ্জড ফ্রম, রহিম আফরোজ, সুপারস্টোরস লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেড।

সেবা খাতে- বিকাশ লিমিটেড, ইন্টারন্যাশনাল ফিন্যান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড ও নগদ লিমিটেড চেঞ্জড ফ্রম থার্ড ওয়েব টেকনোলজিস লিমিটেড।

এছাড়া ২০২০-২১ অর্থবছরে জেলা পর্যায়ে উৎপাদন, ব্যবসায় ও সেবা ক্যাটাগরিতে ১২০টি প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা নির্বাচিত করা হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ