31 C
আবহাওয়া
১:২৮ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » এক মিনিটের কম সময়ে আত্মহত্যা !

এক মিনিটের কম সময়ে আত্মহত্যা !

এক মিনিটের কম সময়ে আত্মহত্যা !

বিএনএ ডেস্ক : ‘সারকো’ এমন এক যন্ত্রের নাম যা এক মিনিটেরও কম সময়ের মধ্যে আপনার মৃত্যু নিশ্চিত করবে।  এমনই এক যন্ত্রের আইনি স্বীকৃতি দিল সুইজারল্যান্ড। কফিন আকৃতির ওই যন্ত্রে কৃত্রিম উপায়ে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমিয়ে এক মিনিটেরও কম সময়ের মধ্যে মৃত্যু ডেকে আনা হয়।

‘এগজিট ইন্টারন্যাশনাল’ এই যন্ত্রটি তৈরি করেছে। সংস্থাটির মালিক হচ্ছে ফিলিপ নিটশে। তিনি ‘ডক্টর ডেথ’ হিসেবেও পরিচিত।

সংস্থাটির দাবি, বাইরে থেকে যন্ত্র নিয়ন্ত্রণ করার পাশাপাশি ভেতর থেকেও তা চালু করা যাবে। অর্থাৎ মৃত্যুর প্রত্যাশায় যে ব্যক্তি ওই যন্ত্রের ভেতর ঢুকবেন, তিনি নিজেও যন্ত্রটি চালাতে পারবেন।

সাধারণত দেখা যায়, মরণেচ্ছু ব্যক্তিদের ক্ষেত্রে এই পরিস্থিতিতে তারা অচেতন হয়ে পড়েন। পেশিশক্তি ব্যবহার করে কোনও কাজ করার মতো পরিস্থিতি তাদের বেশির ভাগেরই থাকে না। এই যন্ত্রে তারও সমাধান করা গিয়েছে বলে দাবি সংস্থাটির।ওই পরিস্থিতির কথা মাথায় রেখে শুধুমাত্র চোখের পাতার নড়াচাড়া আঁচ করেই যন্ত্র সঙ্কেত গ্রহণ করতে পারবে।

বিশেষ ক্ষেত্রে সুইৎজারল্যান্ডে আত্মহত্যায় সহায়তা প্রদান করা আইনি ভাবে বৈধ। গত বছর অন্তত ১,৩০০ মানুষ এই প্রক্রিয়ার সাহায্য নিয়েছেন। তবে এবার আইনি বৈধতা পেল আত্মহত্যার যন্ত্র ‘সারকো’।

‘ডক্টর ডেথ’ চিকিৎসক ফিলিপ বলছেন, ‘‘আগামী বছরের মধ্যে সারকো ব্যবহারের উপযোগী হয়ে যাবে সুইৎজারল্যান্ডে। এখনও পর্যন্ত এই প্রকল্পে বহু অর্থব্যয় হয়েছে। কিন্তু আমাদের আশা, আমরা প্রয়োগের খুব কাছাকাছি পৌঁছে গেছি।’’

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ