36 C
আবহাওয়া
৭:৩৬ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বাইডেনের ফোনালাপ

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বাইডেনের ফোনালাপ

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বাইডেনের ফোনালাপ

বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট জিলেনস্কির সঙ্গে ফোনে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার প্রথমে ইউক্রেনের প্রেসিডেন্ট জিলেনস্কি ও তারপর ন্যাটোর শরিক দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার প্রেসিডেন্ট পুটিনের সঙ্গে তার কী কথা হয়েছে সে সম্পর্কে তাদের অবহিত করান বাইডেন। আর ইউক্রেনের প্রেসিডেন্টকে তিনি বলেছেন, অ্যামেরিকা তাদের সঙ্গে আছে ও থাকবে। ইউক্রেনের সঙ্গে কথা না বলে কিছু করা হবে না।

বাইডেনের সঙ্গে কথা হওয়ার পর জিলেনস্কি জানিয়েছেন, পুটিনের সঙ্গে তার কী কথা হয়েছে তা বাইডেন তাকে জানিয়েছেন। কীভাবে এই সমস্যার সমাধান হতে পারে, তা নিয়েও কথা হয়েছে।

জিলেনস্কির সঙ্গে বাইডেন এক ঘণ্টা ধরে কথা বলেন। প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, অ্যামেরিকা কীভাবে তাদের অর্থসাহায্য করতে পারে, তা নিয়ে কথা হয়েছে। জিলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় কোন শর্তে ইউক্রেন বসতে পারে, সেটাও বাইডেনকে জানিয়ে দিয়েছেন তিনি।

বাইডেন বলেছেন, তিনি এখনই ইউক্রেনে মার্কিন সেনা পাঠাবেন না।

বাইডেনকেও ভারসাম্য বজায় রেখে চলতে হচ্ছে। ইউক্রেন ন্যাটোর সদস্য হতে চায়। রাশিয়া এর ঘোরতর বিরোধী। ইউক্রেনের দাবি, রাশিয়ার মদতপুষ্ট বিদ্রোহীরা ইউক্রেনের একটা অংশ দখল করে রেখেছে। সেটা তাদের ফিরিয়ে দিতে হবে। বাইডেন আবার চান, ইউক্রেন বাস্তবতা মেনে নিক। ফলে পরিস্থিতি জটিল হচ্ছে।

এরপর বাইডেন ন্যাটো শরিক বুলগেরিয়া, চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, হাঙ্গেরি, লিথুয়ানিয়া, পোল্যান্ড, রোমানিয়া ও স্লোভাকিয়ার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ৪০ মিনিট ধরে কথা বলেছেন। লিথুয়ানিয়ার প্রেসিডেন্টের পরামর্শদাতা সাংবাদিকদের জানিয়েছেন, তাদের ছাড়া, তাদের বাদ দিয়ে কিছুই করা হবে না বলে আশ্বাস দিয়েছেন বাইডেন। রাশিয়া ও ইউক্রেন নিয়ে যা করা হবে, তা সকলকে সঙ্গে নিয়েই করা হবে। (ডয়েচেভেলে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ