29 C
আবহাওয়া
৩:০৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ‘ডিসেম্বরেই মেট্রোরেলের উদ্বোধন’

‘ডিসেম্বরেই মেট্রোরেলের উদ্বোধন’

মেট্রোরেল

বিএনএ ডেস্ক: বিজয়ের মাস ডিসেম্বরেই মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন ঢাকাবাসী। এজন্য মেট্রোরেলের শেষ ধাপের সিস্টেম ইন্টেগ্রেশন টেস্ট চলছে। এটি শেষ হলেই যাত্রী নিয়ে বাণিজ্যিক যাত্রা শুরু করতে পারবে দেশের প্রথম মেট্রোরেল। এ তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সংবাদ সম্মেলনে এ কথা জানান এম এ এন ছিদ্দিক। তিনি বলেন, আগের টেস্টগুলোতে শুধু দিনে চালানো হলেও এখন রাতেও চালানো হচ্ছে ডেমু ট্রেন। এক স্টেশন থেকে আরেক স্টেশনে নির্দিষ্ট সময়ে পৌঁছানো, ট্রেনের দরজা খোলার মতো বিষয়গুলো খুঁটিয়ে খুঁটিয়ে দেখা হচ্ছে।

এম এ এন ছিদ্দিক জানান, রাজধানীর উত্তরা থেকে আগাঁরগাও রুটেই চলবে এই মেট্রোরেল। প্রথম পর্যায়ে দশ সেট ট্রেন চলবে এই রুটে। প্রধানমন্ত্রীর সময় পাওয়া গেলেই নির্ধারণ করা হবে উদ্বোধনের তারিখ।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক জানান, সর্বোচ্চ ৩ মাস লাগে সিস্টেম ইন্টেগ্রেশন টেস্টে। যেহেতু আগের টেস্টগুলোতে কোনো সমস্যা ছিল না, তাই এখন কোনো সমস্যা দেখা না দিলে এই মাসেও শেষ হতে পারে সিস্টেম ইন্টেগ্রেশন টেস্ট। এরপর ডিসেম্বরের প্রথম সপ্তাহে ব্ল্যাঙ্ক অপারেশন করা হবে।

এম এ এন ছিদ্দিক বলেন, ডিসেম্বরের শুরুতেই যাত্রী নিয়ে চলার জন্য প্রস্তুত থাকবে মেট্রো। স্টেশনে ওঠা-নামা, সেবা ও নিরাপত্তা ব্যবস্থা, শুরু এবং শেষ স্টেশন থেকে যোগাযোগ এসবও দ্রুতই নিশ্চিত করতে কাজ করছে ডিএমটিসিএল। এরপরই শুধু অপেক্ষা প্রধানমন্ত্রীর সময়ের।

নভেম্বরে টেস্ট শেষ করে প্রধানমন্ত্রীর নিকট সামারি পাঠানো হবে উল্লেখ করে এম এ এন ছিদ্দিক বলেন, তিনি যেদিন তারিখ দেন, সেদিনই উদ্বোধন করা হবে। উদ্বোধনের পরের দিন থেকে চলাচল করতে পারবে মেট্রো।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজ শেষ হলে মেট্রোর পরবর্তী ধাপের চলাচলের কার্যক্রমও শুরু হবে বলে জানান ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ