Bnanews24.com
Home » দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে: প্রধানমন্ত্রী
কভার পজেটিভ বাংলাদেশ মন্ত্রী-সরকার সব খবর

দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র হবে: প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার দেশের আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরেকটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করা গেলে বিদ্যুতের জন্য আর অসুবিধা হবে না বলেও জানান তিনি।

রোববার (১০ অক্টোবর)  রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটে পরমাণু চুল্লি স্থাপন উদ্বোধন করে প্রধানমন্ত্রী আরও বলেন, আরেকটি পাওয়ার প্লান্টের জন্য দক্ষিণাঞ্চলে জায়গা খোঁজা হচ্ছে। যদিও দক্ষিণাঞ্চলে শক্ত মাটিওয়ালা জায়গা পাওয়া খুবই কঠিন। বিভিন্ন দিক এবং বিভিন্ন জায়গা সার্ভে করা হয়েছে।  কোথায় ভালো জায়গা পাওয়া গেলে সেখানে সেটা করা সম্ভব হবে। জাতির জনক বঙ্গবন্ধু এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রথম উদ্যোগ নিয়েছিলেন বলে জানান তিনি।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে শেখ হাসিনা বলেন, পরমাণু শক্তি দেশের উন্নয়ন ও শান্তির জন্য ব্যবহার করছে বাংলাদেশ। বাংলাদেশের ওপর আর যেন কোনো শকুনির থাবা না পড়ে। বাংলাদেশের এই উন্নতি এবং অগ্রগতি যেন অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যায়। সেজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

রাশিয়ার সঙ্গে এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের রাসায়নিক বর্জ্য ব্যবস্থাপনার চুক্তিও রয়েছে-জানিয়ে সরকার প্রধান বলেন, কোন প্রকল্প নেয়া হলে বুঝে না বুঝেই সমালোচনা শুরু  করে দেশের কিছু মানুষ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে কারিগারি ও অবকাঠামোগতভাবে ৫ স্তরের নিরাপত্তা ছাড়াও পুরো এলাকা নিরাপত্তা বলয়ে রয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে রাশিয়ার সহযোগিতার কথা স্মরণ করে তিনি বলেন,সরকার ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২  নির্মাণের উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রোসাটমের মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। বিজ্ঞান ও প্রযুক্তি সচিব জিয়াউল হাসান। প্রকল্প পরিচালক ও পরমাণু বিজ্ঞানী ড. মো. শওকত আকবর বিদ্যুৎকেন্দ্রের মূল যন্ত্র রি-অ্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের সময় আরএনপিপি থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন। অনুষ্ঠানে নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রের ওপর একটি ভিডিও চিত্র পরিবেশিত হয়।

উল্লেখ্য, পারমাণবিক চুল্লিপাত্র বসানোর এ ঘটনা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়। এর ফলে প্রকল্পটি নির্ধারিত সময়ের সঙ্গে তাল মিলিয়েই এগিয়ে যাবে। ওই কেন্দ্রের যে যন্ত্রে পারমাণবিক জ্বালানি ইউরেনিয়াম থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয় তার মূল কাঠামো হচ্ছে এই বিশেষ যন্ত্র, পারমাণবিক চুল্লি। এটিকে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ‘হৃদপিণ্ড’ বলা হয়।

বিএনএনিউজ/আরকেসি