33 C
আবহাওয়া
৪:১৬ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আদালতে আমানের আত্মসমর্পণ ঘিরে উত্তেজনা

আদালতে আমানের আত্মসমর্পণ ঘিরে উত্তেজনা

আমান

আদালত প্রতিবেদক: দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমানের আত্মসমর্পণ ঘিরে আদালত প্রাঙ্গণে জড়ো হওয়া নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। পুলিশ ও বিএনপি কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে আদালত প্রাঙ্গণে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ হয়ে আদালত প্রাঙ্গণ ছেড়ে যান দলটির নেতাকর্মীরা।

রোববার (১০ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টার দিকে ঢাকা জর্জ আদালতে প্রাঙ্গণে সংঘর্ষের ঘটনা ঘটে।

সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক। ওই বছরের ২১ জুন বিশেষ জর্জ আদালতের রায়ে আমানকে ১৩ বছরের ও সাবেরাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন।

২০১০ সালের ১৬ আগস্ট হাইকোর্ট সেই আপিল মঞ্জুর করে তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে আপিল বিভাগ ওই রায় বাতিল করে হাইকোর্টকে মামলাটির আপিল পুনঃশুনানির নির্দেশ দেন।

গত ৭ আগস্ট হাইকোর্ট দুর্নীতির মামলাটিতে আমানের ১৩ বছরের কারাদণ্ড ও তার স্ত্রী সাবেরা আমানের ৩ বছরের কারাদণ্ড বহাল রেখে রায় প্রকাশ করেন। বিচারিক আদালতে রায় পৌঁছানোর ১৫ দিনের মধ্যে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়।

জানা যায়, আজ ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক আবুল কাশেমের আদালতে আইনজীবির মাধ্যমে আত্মসমর্পণ করবেন আমান। এছাড়া চিকিৎসা ও ডিভিশন চেয়েও আবেদন করবেন তিনি। মামলাটিতে ১৩ বছরের কারাদণ্ড দিয়ে ঘোষিত রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর উচ্চ আদালতের নির্দেশে আত্মসমর্পণ করবেন তিনি।

এ দিকে, আমানের আত্মসমর্পণ ঘিরে সকাল থেকে জজ কোর্টের সামনে জড়ো হন শত শত বিএনপি কর্মী। বেলা ১১টার দিকে আদালতের কার্যক্রম শুরুর পর এসব নেতাকর্মীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। এ সময় বিএনপি নেতাকর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়।

কোর্ট চত্বর থেকে বের করে দেওয়ার পর পুলিশের ওপর ইট নিক্ষেপ করে বিএনপি কর্মীরা। পরে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। উত্তেজনা ছড়িয়ে পড়ে আদালত চত্বরে। এ সময় আশপাশের সড়ক ও গলির ভেতর গিয়ে পুলিশ লাঠিচার্জ শুরু করে। ঘণ্টাখানেক পর পরিস্থিতি শান্ত হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ