Bnanews24.com
Home » ৩১ হাজার বছরের পুরনো কঙ্কালের সন্ধান
এক নজরে টপ নিউজ

৩১ হাজার বছরের পুরনো কঙ্কালের সন্ধান

কঙ্কাল

বিএনএ বিশ্ব ডেস্ক: ইন্দোনেশিয়ায় লিয়াং টেবো নামের একটি গুহায় ৩১ হাজার বছর পুরনো একটি মানব কঙ্কালের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। কঙ্কালটির বাম পায়ের নিচের অংশ কেটে ফেলা হয়েছে। কঙ্কালটির বিবরণ ন্যাচার জার্নালে প্রকাশিত হয়েছে।মার্কিন সাময়িকী নিউজউইকের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বর্নিও দ্বীপের কোনো তরুণ ব্যক্তির কঙ্কাল এটি। অস্ত্রোপচার করে তার বাম পায়ের নিচের অংশ কেটে ফেলা হয়েছিল। পায়ের নিচের অংশ কেটে ফেলার পরও ছয় থেকে নয় বছর জীবিত ছিলেন ওই ব্যক্তি।

এই কঙ্কালটির সন্ধান পাওয়ার আগ পর্যন্ত অঙ্গ বিচ্ছেদের সফল ঘটনাটি ছিল ৭ হাজার বছর আগের। এক ফরাসির ব্যক্তির কঙ্কালে দেখা দিয়েছিল বাম হাত কনুইয়ের ঠিক ওপরে বিচ্ছিন্ন।

অস্ট্রেলীয় ও ইন্দোনেশীয় প্রত্নতাত্ত্বিকদের একটি দল ২০২০ সালে একটি অনুসন্ধানে কঙ্কালটি পেয়েছে। ইন্দোনেশিয়ার ইস্ট কালিমান্তানে চুনাপাথরের গুহায় প্রাগৈতিহাসিক শিলা শিল্পের অনুসন্ধান করছিলেন তারা।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, এই ঘটনা প্রমাণ দিচ্ছে ইউরেশিয়া অঞ্চলে অত্যাধুনিক চিকিৎসা অনুশীলন শুরুর কয়েক হাজার বছর আগে থেকে অস্ত্রোপচার করে অঙ্গ বিচ্ছেদ প্রচলিত ছিল।

বিএনএনিউজ২৪/ এমএইচ