29 C
আবহাওয়া
১১:৫৮ অপরাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাজ্যের নগরবিষয়ক মন্ত্রী হলেন টিউলিপ

যুক্তরাজ্যের নগরবিষয়ক মন্ত্রী হলেন টিউলিপ

tulip

বিএনএ ডেস্ক: প্রথম ব্রিটিশ-বাংলাদেশি মন্ত্রী হতে যাচ্ছেন টিউলিপ সিদ্দিক। ব্রিটিশ প্রধানমন্ত্রী কেয়ার স্টারমারের নতুন সরকারে নগরমন্ত্রী নিযুক্ত হবেন তিনি। তবে এখনও বিষয়টি সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি। বিষয়টির সঙ্গে যুক্ত একটি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ

টিউলিপ সিদ্দিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।

সম্প্রতি অনুষ্ঠিত যুক্তরাজ্যের নির্বাচনে লন্ডনের হ্যামস্টেড ও হাইগেট আসন থেকে টানা চতুর্থবারের মতো বিজয়ী হন টিউলিপ সিদ্দিক। লেবার পার্টি বিরোধী দলে থাকাকালীন তিনি ছায়া নগরমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। সদ্য সমাপ্ত নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বি কনজারভেটিভ প্রার্থীর চেয়ে টিউলিপ প্রায় দ্বিগুণ ভোটে জয় পান।

৪১ বছর বয়সী টিউলিপকে লেবার পার্টির অভ্যন্তরে নতুন প্রজন্মের তুমুল সম্ভাবনাময় রাজনীতিবিদ হিসেবে দেখেন পর্যবেক্ষকরা। তিনি ২০১৫ সালের নির্বাচনে প্রথমবার লেবারের মনোনয়ন পেয়েই তুমুল প্রতিদ্বন্দ্বিতায় জিতে চমক দেখান। টিউলিপ সিদ্দিক আগের কনজারভেটিভ সরকারের অধীনে এইচএসবিসির সাবেক ব্যাংকার বিম আফোলামির স্থলাভিষিক্ত হবেন।

সূত্রটি ব্লুমবার্গকে জানান, টিউলিপ সিদ্দিককে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সচিব পদে নিয়োগ দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। লন্ডন শহর ও বৃহত্তর আর্থিক পরিষেবা শিল্প নিয়ে কাজ করা এই পদটি নগরমন্ত্রী হিসেবে পরিচিত। এই পদে দায়িত্বগুলোর মধ্যে আর্থিক প্রযুক্তির নিয়ন্ত্রণ, ক্রিপ্টো সম্পদ ও ঋণ ব্যবস্থাপনা নীতির মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

অর্থমন্ত্রী র‌্যাচেল রিভসের সঙ্গে টিউলিপ সিদ্দিক বিশ্বের একটি আর্থিক কেন্দ্র হিসেবে লন্ডনের মর্যাদা বাড়াতে কাজ করবেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ