26 C
আবহাওয়া
৫:৫৩ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘প্লেজিয়ারিজম চেকার’ সফটওয়্যার চালু

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘প্লেজিয়ারিজম চেকার’ সফটওয়্যার চালু


বিএনএ, ববি: বরিশাল বিশ্ববিদ্যালয়ে চালু হয়েছে ‘প্লেজিয়ারিজম চেকার’ সফটওয়্যারের মাধ্যমে সেবাদান কার্যক্রম। সোমবার (১০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিসের দেওয়া এক নোটিশে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উন্নত পাঠ কার্যক্রম নিশ্চিতকরণ এবং মানসম্মত ও উদ্ভাবনীসমৃদ্ধ গবেষণা কার্যক্রমের জন্য ‘ইন্টারনেটভিত্তিক লেখা নকল ও হুবহু সংযুক্তিকরণ রোধে প্লেজিয়ারিজম চেকার একটি প্রসিদ্ধ সফটওয়্যার।

এটি ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের নকল লেখা পরীক্ষণসহ বিভিন্ন অনিয়ম এবং অনৈতিক কার্যক্রম রোধ করা সম্ভব হবে। যা বিশ্ববিদ্যালয়ের উন্নত পাঠ কার্যক্রম এবং মানসম্মত উদ্ভাবনী গবেষণা কার্যক্রম নিশ্চিত করবে। এর ফলে বরিশাল বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক পরিমণ্ডলে তার সুনাম বৃদ্ধিতে সক্ষম হবে। বরিশাল বিশ্ববিদ্যালয় উপরোক্ত সফটওয়্যারটির ফিডব্যাক স্টুডিও ভার্সন ব্যবহার করবে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ছাড়াও শিক্ষার্থীরা তাদের গবেষণাকর্ম, বিভিন্ন প্রজেক্ট পেপার, টার্ম পেপার এবং থিসিস পেপার নকল ও হুবহু কপি চেক করতে পারবেন এবং তাদের কাজগুলো উক্ত সফটওয়্যারটিতে সংরক্ষণ করতে পারবেন। ফলে শিক্ষার্থীদের গবেষণার মান উন্নত হবে এবং গবেষণার প্রতি আগ্রহ বাড়বে।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্লেজিয়ারিজম চেকার সফটওয়্যারটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও সম্প্রসারণ অফিসের পরিচালক ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেনের তত্ত্বাবধায়নে এবং নেটওয়ার্কিং অ্যান্ড আইটি অফিসের পরিচালক রাহাত হোসাইন ফয়সালের সার্বিক সহযোগিতায় Turnitin India Private Ltd. থেকে Institutional Subscription নিচ্ছে।

বিএনএ/ রবিউল, এমএফ

Loading


শিরোনাম বিএনএ