37 C
আবহাওয়া
৫:৪১ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » হিট স্ট্রোকের লক্ষণ যেগুলো

হিট স্ট্রোকের লক্ষণ যেগুলো

হিট স্ট্রোকের লক্ষণ যেগুলো

বিএনএ, ডেস্ক: দেশজুড়ে চলছে তীব্র তাপদাহ। গরমে অস্থির জনজীবন। তীব্র গরমে যখন তখন হতে পারে হিট স্ট্রোক। আসলে তাপমাত্রা বাড়তে শুরু করলে শরীরও হয়ে পড়ে ক্লান্ত। আর এ সময় শরীর ক্লান্ত লাগার প্রধান কারণ হলো হিট স্ট্রোক।

বিশেষ করে বদ্ধ ঘরের মধ্যে বসে সারাদিন যারা কাজ করেন, তাদের মধ্যে হিট স্ট্রোক হওয়ার ঝুঁকি বেশি। এ নিয়ে সবার সচেতন থাকা জরুরি। আবার অতিরিক্ত ঘাম হলে শরীর পানিশূন্য হয়ে পড়লে যে কোনো স্থানে যে কোনো সময়ই হিট স্ট্রোক হতে পারে। তাই সবারই সতর্ক থাকতে হবে।

বিশেষ করে রোদে বের হলে ছাতা ব্যবহার করতে হবে ও পর্যাপ্ত পানি পান করতে হবে। বিশেষ কোন কাজ না থাকলে ঘর থেকে বের না হওয়া ভাল।

এই গরমে একটু অসাবধানতার কারণেই হতে পারে হিট স্ট্রোক। এজন্য হিট স্ট্রোকের লক্ষণগুলো জেনে নিন। তাহলে সমস্যাটি এড়াতে পারবেন।

হিট স্ট্রোকের লক্ষণ যেগুলো: ১। হিট ক্র্যাম্প হওয়া (এক্ষেত্রে শরীরের মাংসপেশিতে ব্যথা হয়) ২। শরীর দুর্বল লাগে ৩। প্রচণ্ড পিপাসা পায় ৪। দ্রুত শ্বাসপ্রশ্বাস ৫। মাথাব্যথা ৬। ঝিমঝিম করা ৭। বমিভাব ৮। অসংলগ্ন আচরণ ৯। শরীর অত্যন্ত ঘামতে থাকে ১০। শরীরের তাপমাত্রা দ্রুত ১০৫ ডিগ্রি ছাড়িয়ে যায় ১১। ঘাম বন্ধ হয়ে যায় ১২। ত্বক শুষ্ক ও লালচে হয়ে যায় ১৩। নাড়ির স্পন্দন ক্ষীণ বা দ্রুত হয় ১৪। রক্তচাপ কমে যায় ১৫। প্রস্রাবের পরিমাণ কমে যায় ১৬। রোগী শকেও চলে যায়। এমনকি অজ্ঞান হয়ে যেতে পারে।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ