37 C
আবহাওয়া
৭:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে করোনা রোগীদের ‘ব্ল্যাক ফাঙ্গাস’ এ আক্রান্তের সংখ্যা বাড়ছে

ভারতে করোনা রোগীদের ‘ব্ল্যাক ফাঙ্গাস’ এ আক্রান্তের সংখ্যা বাড়ছে

ভারতে করোনা রোগীদের ‘ব্ল্যাক ফাঙ্গাস’ এ আক্রান্তের সংখ্যা বাড়ছে

বিএনএ, বিশ্ব ডেস্ক : ভারতের বিভিন্ন অঞ্চলে করোনায় আক্রান্ত রোগীদের শরীরে মিউকোরমাইকোসিস নামে এক প্রকার ছত্রাকের সংক্রমণ দেখা দিয়েছে। ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামে পরিচিত এই ফাঙ্গাসের সংক্রমণ ভয়ংকর বিপজ্জনক।

ভারতের গুজরাট, দিল্লি ও মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাস রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সংক্রমণ দেখা গেছে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর ব্যাঙ্গালুরুতেও। এ ছাড়া হায়দ্রাবাদ, পুনেসহ আরও কয়েকটি শহরে এই সংক্রমণের খবর পাওয়া গেছে। কোভিড থেকে আরোগ্যের পথে বা সুস্থ হয়ে ওঠাদের শরীরে বিরল এই ফাঙ্গাসের সংক্রমণ ঘটছে।

চিকিৎসকরা বলছেন মিউকোরমাইকোসিস থেকে মৃত্যুর আশংকা ৫০%। তাদের ধারণা স্টেরয়েডের ব্যবহার থেকে এই সংক্রমণ শুরু হতে পারে। কোভিড-১৯ এ গুরুতরভাবে আক্রান্তদের চিকিৎসায় তাদের জীবন বাঁচাতে এখন স্টেরয়েড দিয়ে চিকিৎসা করা হচ্ছে। এই স্টেরয়েডের ব্যবহার স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দেয়। ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে তো বটেই, এমনকি ডায়াবেটিস নেই এমন কোভিড আক্রান্তদের শরীরের রক্তে শর্করার (ব্লাড সুগার) মাত্রাও বাড়িয়ে দেয়।

ডা. নায়ার জানান, এই ছত্রাক মাটি এবং বাতাসে এমনিতেই বিদ্যমান থাকে। এমনকি নাক ও সুস্থ মানুষের শ্লেষ্মার মধ্যেও এটা স্বাভাবিক সময়ে থাকতে পারে।

ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগীদের সাধারণ উপসর্গগুলো হচ্ছে- নাক বন্ধ হয়ে যাওয়া এবং নাক থেকে রক্ত পড়া, চোখে ব্যথা এবং ফুলে যাওয়া, চোখের পাতা ঝুলে পড়া, চোখে ঝাপসা দেখা, নাকের চামড়ার চারপাশে কালো ছোপ ছোপ দাগ দেখা দেয়া।

মুম্বাইয়ের চিকিৎসক ডা. রাহুল বক্সি বলেন, কোভিড-১৯ রোগীর চিকিৎসার সময় এবং তার সুস্থ হয়ে ওঠার সময় যদি নিশ্চিত করা যায় তাকে সঠিক সময়ে সঠিক পরিমাণ স্টেরয়েড দেয়া হচ্ছে, তাহলে এই ছত্রাক সংক্রমণ এড়ানো সম্ভব।

বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ