35 C
আবহাওয়া
১০:৫২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত

বিএনএ, বিশ্বডেস্ক :  মিয়ানমারে শান প্রদেশে সশস্ত্র ব্যক্তিদের হামলায় অন্তত ১০ পুলিশ নিহত হয়েছে। প্রদেশের নাউংমন অঞ্চলে শনিবার (১০ এপ্রিল) ভোরবেলায় এই হামলার ঘটনা ঘটে।

ক্ষুদ্র জাতিসত্তাগুলোর সশস্ত্র বিদ্রোহীদের একটি জোট এর সঙ্গে জড়িত। বিদ্রোহী এই জোট সেদেশে সেনা অভ্যুথানের বিরোধিতা করে আসছে প্রথম থেকেই। এই বিদ্রোহী জোটে রয়েছে আরাকান আর্মি, তাং ন্যাশনাল লিবারেশন আর্মি ও মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি।

শান নিউজ নামের স্থানীয় সংবাদমাধ্যম হামলায় দশজন পুলিশ নিহত হয়েছে বলে জানালেও অপর সংবাদ সংস্থা শুয়ি ফি মিয়ায় বলছে, নিহত পুলিশের সংখ্যা ১৪। এ বিষয়ে সামরিক সরকারের মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া পায়নি সাংবাদিকেরা।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকে দেশটির জনগণ সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। এসব বিক্ষোভে গুলি চালিয়ে ছয়শ’রও বেশি বিক্ষোভকারীকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী।

সহিংসতা বৃদ্ধির মধ্যেই দেশটির প্রায় এক ডজন সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে সামরিক সরকারের বিরুদ্ধে লড়াই শুরু করার ঘোষণা দিয়েছে। এছাড়া অভ্যুত্থানে উৎখাত হওয়া সরকারের যেসব আইনপ্রণেতা আত্মগোপনে গেছেন তারাও একটি ‘জাতীয় ঐক্যের সরকার’ গঠনের ঘোষণা দিয়েছেন। এই ঐক্যের সরকারে দেশটির সংখ্যালঘু জাতিসত্ত্তার প্রভাবশালী নেতারাও রয়েছেন। (পার্স টুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ