24 C
আবহাওয়া
১২:২২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পার্পল রাইস চাষে স্বপ্ন দেখছেন গাজীপুরের কৃষকরা

পার্পল রাইস চাষে স্বপ্ন দেখছেন গাজীপুরের কৃষকরা

গাজীপুরের কাপাসিয়া

বিএনএ, গাজীপুর : ভারতীয় উপমহাদেশে মধ্যে -দেশের মাটিতে সর্ব প্রথম পার্পল লিফ রাইস (ধান) চাষের অভ্যূত পূর্ণ সফলতা পাওয়ায় সোনালী সপ্ন দেখছেন শিল্প সমিদ্ধ নগরী গাজীপুরের কাপাসিয়া এবং শ্রীপুর উপজেলার তরুণ উদীয়মান কৃষকরা।

জানাগেছে, সাধারণত ধান গাছের পাতার রং সবুজ আকৃতির বর্ণ ধারণ করে কিন্তু পার্পল লিফ রাইস(ধান)গাছের চারার রং বিশেষ কিছু বর্ণের রং ধারন করে যা দেখলে অনেকের মনে নিরব দোলা দেয় এবং কেউ – কেউ আবার এর অপরূপ সৌন্দর্য্যের মায়ার টানে এই জাতের ধান চাষের জন্যে হুমড়ি খেয়ে পড়েন।

শ্রীপুর উপজেলার বেকাশহরা গ্রামের কৃষক এনামুল হক জানান, সামাজিকযোগাযোগ মাধ্যমে তিনি পার্পল গাছের দৃষ্টিনন্দন অপরূপ সৌন্দর্য্যের লিলা এবং এর ফলনের ব্যাপক সম্ভাবনা দেখে টেংরা-বরমী সড়কের পাশে ৩৫ শতাংশ জমিতে এ ধানের চাষ করেন। তিনি বলেন, পার্পল নিয়ে তার অনেক সপ্ন রয়েছে ।

কৃষি অফিসের তথ্য মতে, দেশের মাটিতে এ জাতের ধান চাষ করার ফলে কি ধরনের সুফল পাবে কৃষকরা। এখনও বিশত ভাবে জানা না গেলেও তরুণরা এর দিকে বেশি আগ্রহ দেখাচ্ছেন। শ্রীপুর ও কাপাসিয়া এই দুই উপজেলা মিলে প্রায় ৫৮০ হেক্টর জমিতে এর চাষ হচ্ছে।

আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (আইআরআরআই) উদ্ভাবিত এ ধান ভিন্ন রংয়ের হলেও এর বিশেষ কোনো গুণের কথা এখন পর্যন্ত জানা যায়নি।তবে, হেক্টরপ্রতি এ ধান ৪-৫ টন উৎপাদন হয়।

গাজীপুর জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক মাহবুব আলম বলেন,খুব একটা উচ্চফলনশীল না হলেও এটি দেখতে অনেক সুন্দর তাই অনেকেই শখের বশে এ জাতের ধান চাষে আগ্রহ দেখাচ্ছেন।

বিএনএনিউজ/রুকন,জেবি

Loading


শিরোনাম বিএনএ