30 C
আবহাওয়া
১:২৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » গুগলের ভুলের মাশুল ১০ হাজার কোটি ডলার

গুগলের ভুলের মাশুল ১০ হাজার কোটি ডলার

গুগল

বিএনএ ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটির ভুলে গুগল পুঁজিবাজারে ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলার খুইয়েছে। এ ঘটনায় গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারের মূল্য ৯ শতাংশ পর্যন্ত পড়ে যায়। খবর রয়টার্সের।

একটি প্রচারণামূলক ভিডিওতে গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’কে একটি সহজ প্রশ্ন করা হয়েছিল। উত্তর দিল ভুল। এতে শেয়ারের মূল্য কমে যায় অ্যালফাবেটের। কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটি বাজারে আসার পরই জনপ্রিয়তা পায়। অন্য প্রযুক্তিপ্রতিষ্ঠানও এ খাতে বিনিয়োগ করে। সম্প্রতি এই দৌড়ে শামিল হয় গুগল, মাইক্রোসফট ও বাইদুর মতো প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো।

গুগল টুইটারে একটি ছোট জিআইএফ ভিডিওর মাধ্যমে বিজ্ঞাপনটি প্রকাশ করে এবং প্রতিশ্রুতি দেয়, এটি জটিল বিষয়কে সহজ করে তুলতে পারবে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে এ বিজ্ঞাপনেই এক সহজ প্রশ্নের ভুল উত্তর দেয় বার্ড।

বিজ্ঞাপনে বার্ডের কাছে জানতে চাওয়া হয়, ‘আমি আমার ৯ বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের কী কী নতুন আবিষ্কার সম্পর্কে জানাতে পারি?’ উত্তরে বার্ড বেশ কিছু সুপারিশ দেয়। বলা হয়, এ টেলিস্কোপ প্রথমবারের মতো পৃথিবীর সৌরজগতের বাইরের কোনো গ্রহের ছবি তুলেছে। তবে এ তথ্য সঠিক নয়। ২০০৪ সালে ইউরোপিয়ান সাউদার্ন মানমন্দিরের ভেরি লার্জ টেলিস্কোপ (ভিএলটি) প্রথমবারের মতো এ ধরনের কিছু ছবি তোলে। বিষয়টি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার সকালে গুগলে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বার্ড বিষয়কে কিছু তথ্য উপস্থাপন করে। তারা জানায়, তাদের সার্চ ইঞ্জিনের সঙ্গে এই প্রযুক্তি সংযুক্ত করা হবে। ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অবস্থিত গুগলের সদর দপ্তর থেকে লাইভ স্ট্রিম শুরুর অল্প কিছুক্ষণ আগেই বিজ্ঞাপনে বার্ডের ভুল উত্তরের বিষয়টি প্রকাশ পায়। বার্তা সংস্থা রয়টার্স প্রথমবারের মতো এই ভুল উত্তর চিহ্নিত করে।

মাইক্রোসফটের পৃষ্ঠপোষকতায় ওপেন এআই নামের স্টার্টআপ প্রতিষ্ঠান চ্যাটজিপিটি সেবা চালুর পর থেকেই গুগল চাপের মুখে আছে বলে মনে করা হয়। গত বছরের নভেম্বরে এ সফটওয়্যার উন্মুক্ত করার পর থেকেই এটি ভোক্তাদের মুগ্ধ করে চলেছে।

সহজ প্রশ্নের নির্ভুল ও সুলিখিত উত্তরের জন্যই চ্যাটজিবিটি প্রশংসা পাচ্ছে। মঙ্গলবার মাইক্রোসফট জানায়, তাদের সার্চ ইঞ্জিন বিংয়ের সঙ্গে চ্যাটজিপিটির কার্যকারিতা যুক্ত করা হয়েছে। এসব ঘটনার প্রেক্ষাপটে গত বুধবার মাইক্রোসফটের শেয়ারের মূল্য ৩ শতাংশ বেড়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সার্চের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো, এটি কথ্য ভাষায় জটিল প্রশ্নের উত্তর দিতে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ