Bnanews24.com
Home » গাজীপুরের কালীগঞ্জে সরিষার বাম্পার ফলন
গাজীপুর সব খবর

গাজীপুরের কালীগঞ্জে সরিষার বাম্পার ফলন

গাজীপুরের কালীগঞ্জে সরিষার বাম্পার ফলন

বিএনএ, গাজীপুর :গাজীপুরের কালীগঞ্জে এবার প্রাকৃতিক কোন দুর্যোগের সৃষ্টি না হওয়ায় এবং আবহাওয়ার অনুকূল পরিবেশ বিরাজ করায় রবিশস্য সরিষার ব্যাপক ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন মাঠে যেদিকেই চোখ যায় শুধু হলুদ আর হলুদ। প্রকৃতির এমন দৃশ্য দেখলে যে কোন মানুষের মনে  দোলা লাগবে।

সরিষার সমারোহের সৌন্দর্য দেখে অনেক ফুলপ্রেমী মানুষেরা সেলফি তুলার জন্য ছুটে আসছে কৃষকের সরিষার মাঠে। আর এমন অবস্থা দেখে মহাখুশি এ অঞ্চলের কৃষকরাও।

জানা যায়,এবার কালীগঞ্জ উপজেলার প্রতিটি ইউনিয়নেই কমবেশি সরিষার চাষ হয়। তবে উপজেলার জামালপুর, মোক্তারপুর ইউনিয়ন ও কালীগঞ্জ পৌরসভায় সরিষার চাষ একটু বেশি হয়ে থাকে। আগে এ উপজেলায় টুরি-সেভেন বেশি চাষ করলেও এখন বাংলাদেশ কৃষি গবেষণা কর্তৃক উদ্ভাবিত বারি সরিষা-১৪, ১৭ ও ১৮ জাতের সরিষা বেশি চাষ করছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, গত বছর উপজেলায় ৯০ হেক্টর জমিতে ১২৬ মেট্রিকটন সরিষার আবাদ হয়েছে। চলতি বছরে ১০০ হেক্টর জমিতে ১৪২ মেট্রিকটন সরিষা আবাদ হওয়ার সম্ভাবনা রয়েছে। সরিষা চাষে মাত্র ৮০ থেকে ৮৫ দিনের মধ্যে তা ঘরে তোলা যায়। ফলনও পাওয়া যায় ভালো।

কৃষি অফিস সূত্রে আরও জানা যায়, আবহাওয়ার অনূকূল পরিবেশ সৃষ্টি হওয়ায় আগামী দিনে আরও অধিক পরিমাণে সরিষা চাষে সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে।

সরেজমিনে কালীগঞ্জ পৌর এলাকার দুর্বাটি গ্রামের কৃষক আব্দুল হেকিম জানান, গত বছর তার ৯ বিঘা কৃষি জমি পতিত ছিল। কিন্তু এ বছর তিনি স্থানীয় কৃষি অফিসের পরামর্শ ও সহযোগীতায় ওই জমিতে সরিষার বারি-১৭ জাত আবাদ করেছেন। তাতে বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন বলে জানান।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ ফারজানা তাসলিম জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে তেল জাতীয় বৃদ্ধি প্রকল্পের আওতায় প্যাটার্ণ ভিত্তিক কৃষকদের সহায়তা করার কারণেই এ উপজেলায় রবি মৌসুমে সরিষার ফলন বৃদ্ধি পেয়েছে।

বিএনএ/ এম.এস. রুকন. ওজি