28 C
আবহাওয়া
১০:৩১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » এইচএসসির ফল প্রকাশ কবে?

এইচএসসির ফল প্রকাশ কবে?

পরীক্ষা

বিএনএ ডেস্ক, ঢাকা: এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফলাফল প্রস্তুত করা হয়েছে। আগামী ১২ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের প্রস্তাব দিয়েছে আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি।

সম্প্রতি এই প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এই তিন দিন বা এর আগে-পরে প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে। করোনার কারণে সংক্ষিপ্ত পরিসরে নেওয়া হয়েছে ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

শুধু নৈর্বাচনিক তিনটি বিষয়ের ছয় পত্রে শিক্ষার্থীদের পরীক্ষায় বসতে হয়। প্রতিটি পত্রে নেওয়া হয় ৫০ নম্বরের পরীক্ষা। আর অন্য বিষয়গুলোয় আগের পরীক্ষার ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল প্রকাশ করা হবে। গত ২ ডিসেম্বর শুরু হয়ে ৩০ ডিসেম্বর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, ‘আমরা ১২ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের প্রস্তাব দিয়েছি। এর আগে বা পরেও ফল প্রকাশের জন্য আমাদের প্রস্তুতি রয়েছে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে। ’

২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। করোনার কারণে সশরীরে ক্লাস না হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হয়েছে বিভাগ ভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে। ২০২০ সালের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ