29 C
আবহাওয়া
৭:০৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দুর্নীতি রোধে আগে সর্ষের ভূত তাড়াতে হবে: রাষ্ট্রপতি

দুর্নীতি রোধে আগে সর্ষের ভূত তাড়াতে হবে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি

বিএনএ: দুর্নীতি রোধে আগে সর্ষের ভূত তাড়াতে হবে। সর্ষের মধ্যে যেন ভূত না থাকে, অন্যথায় দুর্নীতি দমন কমিশনের প্রতি মানুষ আস্থা হারাবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শুক্রবার (৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে দুর্নীতি দমন কমিশন আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। রাষ্ট্রপতি বলেন, দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সচেতনা বাড়াতে হবে সকলের মাঝে। 

চারিদিকে টাকাওয়ালাদের জয় জয়কার উল্লেখ করে আবদুল হামিদ বলেন, কই থেকে এলো এই টাকা? সামাজিক অবক্ষয়ের কারণে এই অশনি সংকেত। সরকার একা নয়, সকলকে একসাথে কাজ করতে হবে। দুর্নীতিবাজদের বয়কট করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সবসময়ই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার। দেশে আজ গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়ন করতে পারলে দেশের এগিয়ে চলা হবে অপ্রতিরোধ্য।

রাষ্ট্রপ্রধান বলেন, সংবিধানেও দুর্নীতির বিরুদ্ধে কথা বলা আছে। বঙ্গবন্ধু দুর্নীতির সাথে কখনও আপস করেননি। বলেন, দুর্নীতি অর্থনৈতিক বিকাশ ও উন্নয়নকে বাধাগ্রস্ত করে। তাই দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

দুর্নীতিরোধে দুদককে কার্যকর ও সাহসী পদক্ষেপ নিতে হবে উল্লেখ করে আবদুল হামিদ বলেন, যথাযথ দায়িত্ব পালন করতে হবে, দেখানোর জন্য করলে হবে না। সক্ষমতা বৃদ্ধি করে সর্বোচ্চ ক্ষমতা দেখাতে হবে। নিরপেক্ষ ও নৈতিকতা দেখাতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি বলেন, দুর্নীতিবাজদের শাস্তি ও দুর্নীতি নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ চলবে।

এসময় দুদকের চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, দুর্নীতি শুধু আইনের দ্বারা নিয়ন্ত্রণ সম্ভব নয়। নিজে দুর্নীতি না করার পাশাপাশি অন্যকে দুর্নীতি করার সুযোগ না দিতে শপথ গ্রহণ করার আহ্বান জানান তিনি। বলেন, জনসচেতনায় দুর্নীতে অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

এ বছর অনুষ্ঠানে দুই ক্যাটাগরিতে ছয়জনকে দুদক মিডিয়া অ্যাওয়ার্ড দেয়া হয়। এর আগে পতাকা উত্তোলনের মাধ্যমে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের উদ্বোধন করেন দুদক চেয়ারম্যান।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ