26 C
আবহাওয়া
৯:৪৭ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে সাড়ে ১২ লাখ শিশু খাবে ভিটামিন এ

চট্টগ্রামে সাড়ে ১২ লাখ শিশু খাবে ভিটামিন এ

চট্টগ্রামে সাড়ে ১২ লাখ শিশু খাবে ভিটামিন এ

বিএনএ,চট্টগ্রাম : চট্টগ্রামে ১২ লাখ ৪৭ হাজার ৭২ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। যার মধ্যে ১৫ উপজেলায় ৭ লাখ ৯৫ হাজার ৭২ শিশুকে এবং নগরে খাওয়ানো হবে ৪ লাখ ৫২ হাজার শিশুকে। বৃহস্পতিবার ( ৯ ডিসেম্বর) পৃথক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম সিভিল সার্জন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ের সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, শনিবার (১১ ডিসেম্বর) শুরু হতে যাচ্ছে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন। চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ২’শ ইউনিয়নের ৬’শ ওয়ার্ড, ১৫টি স্থায়ী কেন্দ্র, ১৫টি ভ্রাম্যমান কেন্দ্র ও ৪ হাজার ৮’শ অস্থায়ী কেন্দ্রে মোট ৭ লাখ ৯৫ হাজার ৭২ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

৬-১১ মাস বয়সী ৯০ হাজার ১৯০ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লক্ষ আই.ইউ) ও ১২-৫৯ মাস বয়সী ৭ লাখ ৪ হাজার ৮৮২ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লক্ষ আই.ইউ) খাওয়ানো হবে। ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের জন্য আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ৪ দিনব্যাপী আমাদের কার্যক্রম চলবে তিনি জানান।

কর্মশালায় ডিপুটি সিভিল সার্জন ডা. আসিফ খানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ডা. নুরুল হায়দার, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুুজন বড়ুয়া প্রমুখ।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, নগরের ৬-১১ মাসের ৮০ হাজার ও ১২-৫৯ মাসের ৪ লাখ ৫২ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে হবে। শনিবার (১১ ডিসেম্বর) থেকে ৪ দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চসিকের স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে বয়সভেদে লাল ও নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ভরা পেটে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ খাওয়ানোর পরামর্শ দেন তিনি।

উপস্থিত ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী, ডা. ইমাম হোসেন রানা, রফিকুল ইসলাম, হাসান মুরাদ চৌধুরী, সুমন তালুকদার, দীপা ত্রিপুরা, জুয়েল মহাজন, আকিল মোহাম্মদ, কালাম চৌধুরী, আবদুর রহিম প্রমুখ।

এর আগে ১৫ উপজেলায় গত ৫-১৯ জুন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাসের ৮৮ হাজার ৯৬০ জন ও ১২-৫৯ মাসের ৬ লাখ ৯৮ হাজার ৮২৪ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ায় চট্টগ্রাম সিভিল সার্জন। নগরে গত ৫-১৯ জুন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে ৬-১১ মাসের ৮৩ হাজার ৪৪৩ জন ও ১২-৫৯ মাসের ৪ লাখ ৫৯ হাজার ৮১ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ায় চসিক।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Loading


শিরোনাম বিএনএ