34 C
আবহাওয়া
৯:২৪ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ দুপুরে

রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ দুপুরে

ইসি

বিএনএ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সপ্তাহেই তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন পরিচালনার দায়িত্বে থাকা সংস্থাটি।

নির্বাচনের প্রস্তুতির সবশেষ অবস্থা জানাতে বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে দেখা করবেন প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনাররা। সেখানে নির্বাচনের তফসিল ঘোষণার দিন তারিখের সম্মতি আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রেওয়াজ অনুযায়ী সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতির কাছে নির্বাচনের প্রস্তুতির সর্বশেষ অবস্থা জানায় নির্বাচন কমিশন। সেই ধারাবাহিকতায় দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যাচ্ছেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর সভার আয়োজন করবে কমিশন। ওই সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হতে পারে। একইসঙ্গে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নির্ধারণ করা হতে পারে।

এরপর বাংলাদেশ টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণের মধ্য দিয়ে সিইসি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারেন।

গতকাল বুধবার ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার পূর্বে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে। সেই ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। সেখানে রাষ্ট্রপতিকে নির্বাচন আয়োজনের অগ্রগতি সম্পর্কে জানানো হবে। রাষ্ট্রপতি কোনো নির্দেশনা দিলে তা শুনবে কমিশন।

তবে নির্বাচনের তারিখ নিয়ে রাষ্ট্রপ্রধানের সঙ্গে কোনো আলোচনা হবে কি না তা সিদ্ধান্ত হয়নি বলে জানান ইসি সচিব। জাহংগীর আলম জানান, বর্তমানে দেশে নির্বাচনের অনুকূল পরিবেশ রয়েছে। চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ভাবছে না ইসি।

সংবিধান অনুযায়ী ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন শেষ করতে হবে ইসিকে। সেই ক্ষণগণনা শুরু হয়েছে ১ নভেম্বর থেকে।

সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী নির্বাচন আয়োজনের সার্বিক প্রস্তুতি নিয়ে রাখছে কমিশন। কমিশন আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও সম্পন্ন করেছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ