31 C
আবহাওয়া
২:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

বিএনএ ডেস্ক: বাংলা‌দেশকে সাড়ে চার বি‌লিয়ন ডলার ঋণ দিতে সম্মত হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। ২ দশ‌মিক ২ শতাংশ সু‌দে চার বছর মেয়াদী এ ঋণ ২০২৬ সাল পর্যন্ত সাত কিস্তিতে পাওয়া যাবে।

বুধবার (৯ নভেম্বর) সচিবালয়ে আইএমএফের প্রতিনিধি দ‌লের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সংবাদ স‌ম্মেল‌নে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা যেভা‌বে চে‌য়ে‌ছিলাম, সেভা‌বেই ঋণ পে‌তে যা‌চ্ছি। আগামী ৩ মা‌সের ম‌ধ্যে ঋণ প্রস্তাবের আনুষ্ঠা‌নিকতা সম্পন্ন হ‌বে। চার বছর মেয়াদী ঋণ ২০২৬ সাল পর্যন্ত পাওয়া যা‌বে। সাতটি কিস্তি‌তে ঋণ পাওয়া যা‌বে। আগামী ফেব্রুয়া‌রি মা‌সে ঋণের প্রথম কি‌স্তি পাওয়া যা‌বে। হি‌সাব ক‌রে দেখলাম সুদ হ‌বে ২ দশ‌মিক ২ শতাংশ।’

অর্থমন্ত্রী ব‌লেন, এন‌বিআরের আয় বাড়া‌নোর কথা বলেছে আইএমএফ। সরকার সে চেষ্টা তো তা কর‌ছেই।

এর আগে দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে আইএমএফ প্রতিনিধি দল। বৈঠকের পর আইএমএফ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ সরকারের সঙ্গে আইএমএফের প্রতিনিধি দল একটি ‘স্টাফ লেবেল’ চুক্তিতে পৌঁছেছে। বাংলাদেশের আর্থিক নীতিমালায় সহায়তা দিতে ৪২ মাস মেয়াদী ওই সমঝোতা হয়েছে। এটির আওতায় প্রায় ৩২০ কোটি মার্কিন ডলারের বর্ধিত ঋণ সহায়তা (ইসিএফ) এবং অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ও টেকসই রূপ দিতে ১৩০ কোটি ডলারের বর্ধিত তহবিল সুবিধা (ইএফএফ) সহায়তা দেয়া হবে।

আইএমএফের এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল গত ২৬ অক্টোবর ঢাকায় আসে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ