36 C
আবহাওয়া
৬:০৭ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » গুয়ান্তানামো বে কারাগারে ছিল তালেবানের শীর্ষ যে ৪ মন্ত্রী

গুয়ান্তানামো বে কারাগারে ছিল তালেবানের শীর্ষ যে ৪ মন্ত্রী


বিএনএ, বিশ্বডেস্ক : ইসলামিক এমিরাটস অব আফগানিস্তান এর সদ্য গঠিত তালেবান সরকারের শীর্ষস্থানীয় চার মন্ত্রীর প্রত্যেকেই একসময়ে আমেরিকার কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগারে বন্দি ছিলেন। যুক্তরাষ্ট্রের ওবামা সরকার একটি বন্দি বিনিময় কর্মসূচিতে তাদেরকে মুক্তি দেয়।

এই ৪ জন হলেন গোয়েন্দা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক আবদুল হক ওয়াসিক, সীমান্ত ও উপজাতি বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী নুরুল্লাহ নূরী, উপ-প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ফজল এবং ভারপ্রাপ্ত তথ্য ও সংস্কৃতি মন্ত্রী খায়রুল্লাহ খাইরখাহ।

মোহাম্মদ ফজল
ফজল কান্দাহারের পুশতু নেতা। আমেরিকার সাথে যুদ্ধে তিনি তালেবানের সামরিক কমান্ডার ছিলেন। ১৯৯৬ সালের তালিবান সরকারে তিনি অভ্যন্তরীণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি হেরাটের গভর্নরের দায়িত্ব সামলেছেন। তিনি ২০০২ সালে আটক হন আফগান-পাক সীমান্তে। এই মুহূর্তে তিনি তালেবানের শান্তি আলোচনা কমিটির অন্যতম সদস্য।

মোল্লা খায়রুল্লাহ খাইরখাহ
খায়রুল্লাহর জন্ম কান্দাহারে, যেখান থেকে তালেবান সংগঠনের প্রথম প্রতিষ্ঠা হয়। খায়রুল্লাহকে তালেবান আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা বলে মনে করা হয়। তার ধর্মীয় শিক্ষালাভ হয় পাকিস্তানে হাক্কানিয়া এবং আখোড়া খাট্টাক মাদ্রাসা থেকে। সামগ্রিক আন্দোলনে তিনি মধ্যপন্থী তালেবানদের একজন বলে মনে করা হয়। আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সাথে তার সুসম্পর্কের কথা জানা যায়। ১৯৯৬ এর তালেবান সরকারে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ সামলেছেন তারমধ্যে অন্যতম হল অভ্যন্তরীণ মন্ত্রক এবং পূর্ব হেরাট প্রদেশের গভর্নরের পদ।

আবদুল হক ওয়াসিক
১৯৭৫ সালে গজনি প্রদেশে জন্মগ্রহণ করেন এই তালেবান নেতা। তার দাদা করি আহমাদুল্লাহ তালেবানের গোয়েন্দা প্রধান হওয়ার পরে ওয়াসিক তার সহকারী পদে নিযুক্ত হন। ২০০২ সালে আহমাদুল্লার মৃত্যুর পরে ওয়াশিক তার এর অধস্তন কর্মীর প্রতারণায় ধরাপড়েন মার্কিন সৈন্যদের হাতে। হেজব-এ-ওয়াহ্দাত নেতা আব্দুল করিম খালিলির সাহায্যে আফগানিস্তানে প্রবেশ করার সময় তিনি আটক হন এবং তার স্থান হয় গুয়ান্তানামোতে।

নুরুল্লাহ নূরী
নূরী র জন্ম উরুজগান প্রদেশে। তালেবানের সাথে তার যোগ অনেক দেরিতে হলেও তার উত্থানের পথে সেটা কোনো বাধা হয়ে দাঁড়ায়নি। ওয়ার্ডক, লাঘমান এবং বাঘলান প্রদেশের গভর্নরের পদ সামলানোর পরে তিনি দায়িত্ব পান নর্থ জোনের। এর সঙ্গেই তিনি বলখ প্রদেশের গভর্নরের দায়িত্ব সামলেছেন। ২০০১ সালে তিনি আমেরিকার হাতে ধরা পড়েন।

আফগানিস্তানের তালেবান এর শীর্ষ আরও কিছু নেতা রয়েছে যারা যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং অন্যান্য দেশের কালোতালিকাভুক্ত।

বিএনএ/ ওজি,জিএন

Loading


শিরোনাম বিএনএ